তিনমাস পর আজ থেকে খুলছে সুন্দরবনের দ্বার

স্টাফ রিপোর্টার:
টানা তিন মাস সুন্দরবনের প্রবেশের নিষেধাজ্ঞার পর আজ শুক্রবার থেকে পর্যটক ও বনজীবীদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন। শুক্রবার (১ সেপ্টেম্বর) সকাল থেকে পূর্বের নিয়মে সুন্দরবনে প্রবেশ করতে পারবেন পর্যটক ও বনজীবীরা। ইতোমধ্যে বনজীবীরা তাদের স্ব স্ব ডিএলসি পাশ নবায়ন করে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন। একই সাথে বিভিন্ন টুরিস্ট এজেন্সী সুন্দরবনে প্রবেশের নীতিমালা অনুযায়ী সকল প্রস্তুতি গ্রহণ করেছেন।
বন্যপ্রাণীর প্রজনন মৌসুম চিহ্নিত করে প্রতি বছর তিন মাস সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় বন বিভাগ। তারই ধারাবাহিকতায় গত ১ জুন থেকে তিন মাসের জন্য সুন্দরবনে পর্যটকসহ সব ধরনের বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। নিষেধাজ্ঞার বিজ্ঞপ্তিতে বলা হয়, বাঘ ও হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী ও ২৯১ প্রজাতির মৎস্য সম্পদের প্রজনন নির্বিঘ্নে করতে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত কেউ সুন্দরবনে প্রবেশ করতে পারবে না। প্রজ্ঞাপন অনুযায়ী নিষেধাজ্ঞার শেষ দিন আজ। আগামীকাল থেকে নির্বিঘ্নে সুন্দরবনে প্রবেশ করতে পারবেন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা পর্যটকরা।
সাতক্ষীরার উপকূলীয় জনপদের বনজীবীরা ইতোমধ্যে সুন্দরবনে প্রবেশের সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন। বনজীবীরা তাদের স্ব স্ব নৌকা, জাল সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী প্রস্তুত করেছেন।
সাতক্ষীরার উপকূলীয় জনপদের বনজীবীরা জানান, সুন্দরবনে তিন মাস প্রবেশের নিষেধাজ্ঞা থাকায় তাদের সংসার চালাতে গিয়ে হিমশিম খেতে হয়েছে। ধার করে কষ্টের মধ্য তিনমাস চলতে হয়েছে। তাছাড়া সুন্দরবনের প্রবেশের সময় আনুসাঙ্গিক অনেক খরচ রয়েছে সেজন্য আবার পুনরায় ঋণ নিয়ে সুন্দরবন এ প্রবেশ করতে হচ্ছে। বেশ কয়েকটি সিন্ডিকেটের প্রভাবে ক্ষতির সম্মুখীন হতে হয় তাদের। সবকিছু ঠিকঠাক থাকলে তিন মাস বন্ধের ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন বলে দাবি বনজীবীদের।
সাতক্ষীরা সহকারী বন সংরক্ষক এম কে এম ইকবাল হোসেন চৌধুরী জানান, বন্য প্রাণীদের প্রযোজন নির্বিঘ্ন করতে প্রতিবছর তিন মাসের জন্য পর্যটক সহ সব ধরনের বনজীবীদের সুন্দরবনের প্রবেশের নিষেধাজ্ঞা দেওয়া হয়। গত ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলমান ছিল।  আগামীকাল থেকে পূর্বের নিয়মে সুন্দরবনে পর্যটক ও বনজীবীরা প্রবেশ করতে পারবে। ইতোমধ্যে বনজীবীরা তাদের ডিএলসি পাস নবায়ন করেছেন। আগামীকাল শুক্রবার থেকে বনজীবীরা সুন্দরবনে প্রবেশ করবেন প্রথম দিনে দেড় হাজারের মতো বনজীবী সুন্দরবনের প্রবেশ করবে বলে জানা গেছে।
তিনি আরো জানান, পর্যটকদের ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনা রয়েছে তার মধ্যে অন্যতম হলো পর্যটকরা সুন্দরবনে প্রবেশের সময় সঙ্গে করে চিপস বা প্লাস্টিকের বোতল জাতীয় কোন সামগ্রী বহন করতে পারবে না। কোন পর্যটক যদি এই নিয়ম লংঘন করে সেক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। একই সাথে বোড মালিকদের এই নির্দেশনা দেয়া হয়েছে।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)