ব্যাবসায়ী না হয়েও ভেটখালী বাজারের পোষ্ট অফিসসহ কয়েকটি চান্দিনা লাইসেন্স এর মালিক আঃ আলীম

শ্যামনগর প্রতিনিধি:-
পেরিফেরিতে জায়গা বরাদ্দ নিয়ে ঐ জায়গায় ব্যাবসা পরিচালনা করতে হবে। কোন ভাবেই ঐ জায়গায় দোকান ঘর ভাড়া দেওয়ার আইনগত সুযোগ না থাকলেও স্থানীয় ভুমি প্রশাসনকে  ম্যানেজ করে হরহামেশেই দোকান ঘর ভাড়ায় পরিচালিত হয়। এছাড়া লাখ লাখ টাকায় এসব দোকান ঘর বিক্রি ও করা হয়।  এধরনের একটি ঘটনায় এখন শ্যামনগরের ভেটখালী বাজারে দাংগা বাধার আশংকা বিরাজ করছে।

শ্যামনগরের ভেটখালী বাজারে ব্যাবসায়ী না হয়েও  আঃ আলীম, পিং- হাতেম গাজী, সাং- তারনীপুর নিজ নামে কয়েকটি দোকান ঘর বরাদ্দ নিয়ে ভাড়া দিয়েছে। ভাড়াটিয়াদের নিকট থেকে ২/৩ লক্ষ টাকা হারে এ্যাডভান্স     নিয়ে দোকান ভাড়া দিয়ে মাসে ২/৩ হাজার টাকা ভাড়া আদায় করে। বাজারের পাশে বসবাস এবং লাঠির জোরের এবং মুখের জোরের কারনে আঃ আলীমের নামে পোষ্ট অফিসের জায়গাসহ কয়েকটি জায়গা বরাদ্দ হয়েছে। আঃ আলীম পেরিফেরিতে দোকান ঘর বরাদ্দ নিয়ে  আমিনুরের নিকটে ১.৫ লাখ টাকা এ্যাডভান্স নিয়ে ভাড়া দেয়।

এই দোকান থেকে আঃ আলীম মাসে ২ হাজার টাকা ভাড়া পায়। আমিনুর রহমান এই দোকানে আল মক্কা ফার্মেসী নামে ঔষধের দোকান পরিচালনা করতে থাকে। এই দোকানের পাশে আঃ আলীমের নামে বরাদ্দ থাকা আরও একটি দোকান ঘর আমিনুর রহমানের নিকটে ভাড়া দেওয়ার জন্য আঃ আলীম আরও  ১.৫ লাখ টাকা এ্যাডভান্স নিয়ে দোকান ঘর আমিনুরকে না দিয়ে অন্যত্র ভাড়া দিলে বিরোধের সুত্রপাত হয়। যার ফলে আমিনুর রহমান এসিল্যান্ড, শ্যামনগরের নিকটে আঃ আলীমের নামে বরাদ্দ বাতিল করার জন্য লিখিত অভিযোগ করে।

অভিযোগটি তদন্ত করার জন্য কৈখালী ভুমি অফিস থেকে গত বুধবার উভয় পক্ষকে নোটিশ দিলে আঃ আলীম আমিনুরের দোকানের কর্মচারীদের মারপিট করে দোকান থেকে বের করে দিয়ে দোকানে তালা লাগিয়ে দেয়। এদিকে দোকান ঘরে তালা লাগালে আমিনুর পুলিশের হেল্প লাইন ৯৯৯ নং ফোন দিলে শ্যামনগর থানার এস আই অমিত কুমার ঘটনাস্থলে এসে তালা লাগানো দোকান ঘরের ছবি তুলে নিয়ে চলে যায়।

পরে শ্যামনগরের আওয়ামীলীগ নেতা আশরাফ আলী উভয় পক্ষকে নিয়ে শালিষ করে আমিনুর এর দেওয়া এ্যাডভান্সের ৩ লাখ টাকা থেকে ১.৫ লাখ টাকা ফেরত নিয়ে দোকনা ঘর আলীমের অনুকুলে ফেরত দেওয়ার রায় দেয়। এসিল্যান্ডের কাছে অভিযোগ করার কারনে বক্রি ১.৫ লাখ টাকা ফেরত দেওয়া হবে না বলে আমিনুরকে জানিয়ে দেওয়া হয়। এদিকে আমিনুর তার ঔষধের দোকান খুলতে গেলে মারপিট খুন যখম করার জন্য আঃ আলীম ভেটখালী বাজারে প্রকাশ্যে হুমকি প্রদান করছে। দোকান ঘরে তালা লাগিয়ে দেওয়ার ফলে আমিনুরের লাখ লাখ টাকার ঔষধ নষ্ট হয়ে যাওয়ার উপক্রম হয়েছে।

আমিনুর বলেন,আমার দোকান ঘরে সি সি ক্যামেরা আছে তার ফুটেজ দেখলে সব প্রমানিত হবে। তাছাড়া দোকন ঘরে কারেন্ট লাইনের সুইজ গুলেও বন্দ করার সুযোগ না দিয়ে তালা লাগিয়ে দেওয়ায় দূর্ঘটনা ঘটার আশংকা রয়েছে। তাছাড়া দেকান ঘরের তালা চাবি আঃ আলীমের কাছে থাকায় সে যে কোন মুহুত্বে দোকান লুটপাট করতে পারে।

অপরদিকে আঃ আলীম ভেটখালী বাজারে অবস্থিত পোষ্ট অফিসের জায়গায় নিজ নামে চান্দিনা লাইসেন্স করিয়ে নিয়ে বার বার পোষ্ট অফিস দখলের চেষ্টা করলে কৈখালী ভুমি অফিস থেকে তার নামের বরাদ্দ বাতিল করে এবং ফৌজদারী মামলা করে।

পেরিফেরিতে ব্যাবসায়ী ছাড়া দোকান ঘর বরাদ্দ দেওয়া যাবে না। কিন্তু স্থানীয় ভুমি অফিসে মোটা অংকের টাকার বিনিময়ে আঃ আলীমকে এসব দোকান ঘর বরাদ্দ দিয়েছে। যার ফলে প্রকৃত ব্যাবসায়ীরা ভাড়ায় দোকান নিয়ে ব্যাবসা করছে।  আর কোটি কেটি টাকার ব্যাবসা প্রতিষ্ঠানে এভাবে তালা লাগিয়ে দিয়ে হয়রানী করা হচ্ছে।

ঘটনার বিষয়ে আঃ আলীমের নিকটে জানতে চাইলে তিনি বলেন,ভাড়ায় থেকে আমিনুর মালিক হওয়ার জন্য চেষ্টা করায় দোকান ঘরের মালিক হিসাবে  এ্যাডভান্সের ৩ লাখ টাকার ভেতর থেকে ১.৫ লাখ টাকা আমিনুরকে ফেরত দিবেন আর আমিনুর এসিল্যান্ডের নিকটে অভিযোগ করার কারনে তার বাকি টাকা খরচ হয়ে গেছে তাই বাকি ১.৫ লাখ টাকা তিনি ফেরত দিবেন না এবং আমিনুরকে দোকান ঘর ছেড়ে দিতে হবে বলে জানান।

ঘটনার বিষয়ে কৈখালী ইউনিয়ন ভুমি কর্মকর্তা আয়নুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন,এসিল্যান্ডের লিখিত আদেশ পেয়ে তিনি তদন্ত করার জন্য উভয় পক্ষকে নেটিশ দিয়েছেন যা আগামী রবিবার শুনানীর জন্য দিন ধায্য আছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)