দেশে কর্মজীবীর সংখ্যা সাড়ে ৭ কোটি : বিবিএস

অনলাইন ডেস্ক:

দেশে মোট কর্মজীবী মানুষের সংখ্যা বা শ্রমশক্তি ৭৩ দশমিক ৬৯ মিলিয়ন, যার মধ্যে ৪৮ দশমিক ২৫ মিলিয়ন পুরুষ এবং ২৫ দশমিক ৪৪ মিলিয়ন নারী। মঙ্গলবার (২ মে) রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ২০২৩ সালের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) শ্রমশক্তি জরিপের ফলাফল প্রকাশ করা হয়।

তিন মাসের শ্রমশক্তি জরিপ প্রকাশ করে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। মোট শ্রমশক্তি বলতে ১৫ বছর বা তার বেশি বয়সী কর্মে নিয়োজিত মানুষের সংখ্যা এবং মোট বেকারের সংখ্যাকে বোঝায়।

বিবিএস মহাপরিচালক মো. মতিয়ার রহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং বিশেষ অতিথির বক্তব্য দেন পরিসংখ্যান ও তথ্যবিজ্ঞান বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। শ্রমশক্তি জরিপ প্রকল্পের প্রকল্প পরিচালক আজিজা রহমান জরিপের ফলাফল সম্পর্কে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ‘বিবিএস প্রথমবারের মতো শ্রমশক্তি জরিপের ফলাফল ত্রৈমাসিক ভিত্তিতে প্রকাশ করছে এবং জিডিপি সংক্রান্ত তথ্যও ত্রৈমাসিক প্রকাশ করবে। শ্রমশক্তি জরিপ এবং জিডিপি সংক্রান্ত জরিপের ফলাফল অর্থনৈতিক পরিস্থিতি বোঝার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শ্রমশক্তি জরিপের যে ফলাফল এসেছে, তা খুবই প্রত্যাশিত।’

পরিসংখ্যান ও তথ্যবিজ্ঞান বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন বলেন, ‘জরিপের ফলাফল প্রতি প্রান্তিকে হালনাগাদ করা হবে এবং এটি বিভিন্ন মৌসুমে শ্রমবাজারের অবস্থা সম্পর্কে জানতে সরকারকে সহায়তা করবে।’

বিবিএস মহাপরিচালক মো. মতিয়ার রহমান বলেন, ‘বিবিএস এখন জাতিসংঘের পরিসংখ্যান সংস্থার নির্দেশনা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করায় অতীতের তুলনায় অনেক বেশি সক্রিয় ও স্বচ্ছ হয়েছে। আমরা শতভাগ স্বচ্ছ এবং এ বিষয়ে মিডিয়ার সমর্থন চাই।’

২০২২ সালের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) দেশের মোট শ্রমশক্তি ছিল ৭২ দশমিক ৮৯ মিলিয়ন যার মধ্যে ৪৭ দশমিক ০৫ মিলিয়ন পুরুষ এবং ২৫ দশমিক ৮৪ মিলিয়ন নারী।

সমীক্ষার ফলাফলে দেখা গেছে, আইএলও নির্দেশিকা অনুযায়ী, ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে কর্মে নিযুক্ত দেশের মোট লোকের সংখ্যা ৭১ দশমিক ১০ মিলিয়ন যার মধ্যে ৪৬ দশমিক ৫৪ মিলিয়ন পুরুষ এবং ২৪ দশমিক ৫৬ মিলিয়ন নারী।

২০২৩ সালের প্রথম প্রান্তিকে বেকার মানুষের সংখ্যা দুই দশমিক ৫৯ মিলিয়ন যার মধ্যে এক দশমিক ৭১ মিলিয়ন পুরুষ এবং শূন্য দশমিক ৮৮ মিলিয়ন নারী। বেকারত্বের হার তিন দশমিক ৫১ শতাংশ যার মধ্যে তিন দশমিক ৫৪ শতাংশ পুরুষ এবং তিন দশমিক ৪৬ শতাংশ নারী।

২০২২ সালের ৪র্থ প্রান্তিকে মোট বেকার লোকের সংখ্যা ছিল দুই দশমিক ৩২ মিলিয়ন যার মধ্যে এক দশমিক ৬৬ মিলিয়ন পুরুষ এবং শূন্য দশমিক ৬৬ মিলিয়ন নারী।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)