নড়াইলে পাক বিমান বাহিনীর হামলায় ক্ষতিগ্রস্থ বট গাছের গোড়া পাকাকরন কাজের উদ্বোধন

নড়াইল প্রতিনিধি:

মহান স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তান বাহিনীর বিমান হামলায় ক্ষতিগ্রস্থ বট গাছের গোড়া পাকাকরনসহ আদালত সংলগ্ন মুক্তিযুদ্ধের নিদর্শন ও ইতিহাস সংক্রান্ত তথ্য কণিকা তৈরীর কাজের উদ্ধোধন করা হয়েছে। নড়াইল জেলা পরিষদের অর্থায়নে জেলা জজশীপের ব্যবস্থাপনায় মঙ্গলবার (২ মে) বিকেলে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে এ কাজের উদ্ধোধন করেন নড়াইলের জেলা ও দায়রা জজ মোঃ আলমাচ হোসেন মৃধা।

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমাতুল মোর্শেদার সঞ্চালনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক প্রলয় কুমার দাস (জেলা ও দায়রা জজ), চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট কবির উদ্দিন প্রামানিক, জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট এএফএম হেমায়েতুলালাহ হিরুসহ জেলা জজশীপের বিচারকবৃন্দ ও জেলা আইনজীবী সমিতির সদস্যগন।
জেলা ও দায়রা জজ মোঃ আলমাচ হোসেন মৃধা বলেন, জেলা জজশীপের মধ্যে অবস্থিত এ বট গাছ স্বাধীনতার স্মৃতি বহন করে। সে কারনে স্বাধীনতার স্মৃতিকে রক্ষা করার জন্য এ বট গাছকে বাঁচিয়ে রাখতে হবে বিধায় এ গাছের গোড়া পাকাকরনের কাজ করা হচ্ছে।

উল্লেখ্য, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় নড়াইল বধ্যভূমির পাশে বর্তমান জেলা ও দায়রা জজ আদালতের মধ্যে অবস্থিত বটগাছটিতে পাক বিমান বাহিনী গোলাবর্ষন করে। যাহাতে বটগাছটি পুড়ে অংগার হয়ে যায়। কালের সাক্ষী এ বটগাছটি এখন বেশ বড় হয়েছে। ভবিষ্যত প্রজন্মের জন্য এ বটগাছের গোড়া পাকাকরনসহ আদালত সংলগ্ন মুক্তিযুদ্ধের নিদর্শন ও ইতিহাস সংক্রান্ত তথ্য কণিকা তৈরী করা হচ্ছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)