ইউক্রেনে নতুন ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক:

ইউক্রেনের সেনাদের অবস্থানে গোলাবর্ষণের জন্য নিজেদের নতুন টি-১৪ আর্মাতা ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া। তবে এখনও সেগুলো দিয়ে সরাসরি অভিযান চালানো হয়নি। গতকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) নাম উল্লেখ না করে ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ। খবর রয়টার্সের।

আরআইএ জানায়, ট্যাংকগুলো অতিরিক্ত সুরক্ষা দিয়ে সংযুক্ত করা হয়েছে এবং ক্রুরা ইউক্রেনের প্রশিক্ষণ গ্রাউন্ডে যুদ্ধ সমন্বয়ে কাজ করেছে। টি-১৪ ট্যাংকে একটি মনুষ্যবিহীন টারেট রয়েছে, যা দিয়ে ক্রুরা দূর থেকে অস্ত্র নিয়ন্ত্রণ করতে পারেন। মহাসড়কে ট্যাংকগুলোর সর্বোচ্চ গতি ঘণ্টায় ৮০ কিলোমিটার।

জানুয়ারিতে ব্রিটিশ সামরিক গোয়েন্দারা জানায়, ইউক্রেনে নিজেদের খারাপ অবস্থার কারণে ট্যাংকগুলোর প্রথম কিস্তি গ্রহণ করতে অসম্মতি জানিয়েছে রুশ বাহিনী। যুদ্ধে টি-১৪ ট্যাংক মোতায়েন রাশিয়ার জন্য একটি উচ্চ ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত হতে পারে। যুদ্ধে কমান্ডারদের এই ট্যাংকের ওপর আস্থা রাখার সম্ভাবনা কম। এছাড়া দেশটির উৎপাদিত এই ট্যাংকের সংখ্যাও কম। এটি যুদ্ধে প্রোপাগান্ডা চালাতে ব্যবহার করা হতে পারে।

রুশ গণমাধ্যমের তথ্যমতে, ২০১৫ সালে টি-১৪ ট্যাংক প্রথম উন্মোচন করা হয়েছিল। ২০২০ সালের মধ্যে ২ হাজার ৩০০টি ট্যাংক উৎপাদনের আদেশ দিয়েছিল ক্রেমলিন। পরে এর জন্য সময়সীমা বাড়িয়ে ২০২৫ সাল নির্ধারণ করা হয়।

২০২১ সালের ডিসেম্বরে সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, রাষ্ট্রীয় কোম্পানি রোস্টেক প্রায় ৪০টি ট্যাংকের উৎপাদন শুরু করেছে, যেগুলো ২০২৩ সালের পরে সরবরাহ করা হতে পারে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)