ইমরান খানের বিরুদ্ধে আরো একটি মামলা

আন্তর্জাতিক ডেস্ক:

ইমরান খান পাকিস্তানের একজন বিশ্বকাপজয়ী ক্রিকেট তারকা ও সাবেক প্রধানমন্ত্রী। বর্তমানে তিনি পাকিস্তানের প্রধান বিরোধী দল পিটিআই এর চেয়ারম্যান। ক্ষমতা হস্তান্তর এর পর থেকেই তার বিরুদ্ধে একের পর এক মামলা দিচ্ছে ক্ষমতাসীন সরকার।

এই তালিকায় যুক্ত হলো আরো একটি মামলা। ‘সেনা কর্মকর্তাদের পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলায়’ মামলা দায়ের করা হয়েছে ইমরান খানের বিরুদ্ধে৷ গত ৬ এপ্রিল ম্যাজিস্ট্রেট মনজুর আহমেদ ইসলামাবাদের রমনা থানায় এ মামলা দায়ের করেন। প্রথম তথ্য প্রতিবেদনে (এফআইআর) বলা হয়েছে, পিটিআই প্রধান তার একটি বক্তৃতায় সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে ‘অনুপযুক্ত ভাষা’ ব্যবহার করেছেন।

পাকিস্তানি দণ্ডবিধির ৫০০, ৫০৫ ও ১৩৮ নম্বর ধারাকে অন্তর্ভুক্ত করে এ মামলার এজাহার প্রস্তুত করা হয়েছে। ধারা ১৩৮ এর আওতায় সামরিক কর্মকর্তা, সৈনিক, নাবিক বা বিমান বাহিনীর সদস্যদের অবাধ্যতার কাজে প্ররোচিত করার দায়ে ছয় মাস পর্যন্ত কারাদণ্ড বা জরিমানা হতে পারে তার।

৫০০ ধারাটি মানহানির সঙ্গে সম্পর্কিত। এ ধারায় মামলা করা হলে অপরাধীর সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড ও জরিমানা করা হয়। অন্যদিকে, ৫০৫ নম্বর ধারায় রাষ্ট্রদ্রোহের মামলা করা হয়। এ ধারা অনুযায়ী, সামরিক কর্মকর্তারা বিদ্রোহের জন্য প্রভাবিত হন বা জনসাধারণের মধ্যে শঙ্কা সৃষ্টি করতে পারে এমন কোনো মন্তব্য করা রাষ্ট্রদ্রোহের শামিল।

পুলিশ হাইকোর্টকে জানিয়েছে, ইমরান খানের বিরুদ্ধে মোট ২৯টি এফআইআর নথিভুক্ত করা হয়েছে, যার মধ্যে ২৮টি পুলিশে ও একটি ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ)। এগুলোর মধ্যে একটি বাতিল করা হয়েছে ও সাতটির তদন্ত চলছে। তাছাড়া ২০টি মামলা আদালতে বিচারাধীন।

এর আগে ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে হাইকোর্ট। সেই মামলায় ইমরান খানকে গ্রেফতারে ব্যর্থ হয় পুলিশ। তারপর ইমরান খানের সমর্থকদের বাধার মুখে তার গ্রেফতারি পরোয়ানা বাতিল করে হাইকোর্ট। এবং ঐ মামলায় জামিন দিয়ে গ্রেফতারি পরোয়ানা স্থগিত করে আদালত।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)