শততম গোলের ম্যাচে মেসির যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক:

কুরাকাওয়ের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আজ মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। যে ম্যাচে হ্যাটট্রিকের পাশাপাশি একটি অ্যাসিস্ট করেছেন লিওনেল মেসি। একইসঙ্গে নাম লিখিয়েছেন বেশ কিছু রেকর্ডে।

আন্তর্জাতিক ফুটবলে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করা ফুটবলারদের মধ্যে মেসি তৃতীয়। সবার শীর্ষে রয়েছেন মেসির প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। যিনি এখন ১৯৮ ম্যাচে ১২২ গোলের মালিক।

২০২০ সালের সেপ্টেম্বরে ১০০তম গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন রোনালদো। শততম গোলের উচ্চতা স্পর্শ করা আরেক ফুটবলার হলেন ইরানের আলি দাই। যিনি করেছেন ১০৯ গোল। ২০০৭ সালেই অবসর নিয়েছেন তিনি।

বর্তমানে গোল ও অ্যাসিস্ট মিলিয়ে আন্তর্জাতিক ফুটবল ইতিহাসে সর্বোচ্চ কন্ট্রিবিউশনের মালিক মেসি। তিনি মোট ১৫৬টি গোলে অবদান রেখেছেন। যেখানে গোলের দেখা পেয়েছেন ১০২বার, অ্যাসিস্ট করেছেন ৫৪টি।

লাতিন আমেরিকান পুরুষ ফুটবলারদের মধ্যে মেসিই প্রথম ১০০ গোল করেছেন। তবে সব মিলিয়ে দ্বিতীয়। কারণ, ব্রাজিলিয়ান নারী ফুটবলার মার্তা আরও আগে শততম গোল করেছিলেন। এখন তিনি ১০৯ গোলের মালিক।

ইতিহাসের প্রথম বিশ্বকাপজয়ী ফুটবলার হিসেবে স১০০টি আন্তর্জাতিক গোল করেছেন মেসি। তিনি ১০২ গোলের মধ্যে ৪৬টি করেছেন আন্তর্জাতিক প্রীতি ম্যাচে, ২৮ গোল বিশ্বকাপ বাছাই পর্বে।

২০০৫ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেক ঘটে মেসির। প্রতিপক্ষ ছিলো হাঙ্গেরি। যে ম্যাচে ২-১ ব্যবধানে জয় পেয়েছিলো আর্জেন্টিনা। তবে, ওই ম্যাচে মাঠে নামার ২ মিনিটের মধ্যেই লাল কার্ড দেখে বহিষ্কার হতে হয়েছিলো মেসিকে।

আর্জেন্টিনার জার্সিতে প্রথম গোলের দেখা পেতে তাকে অপেক্ষা করতে হয়েছে আরো এক বছর। ৬ ম্যাচ পর প্রথম ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল পান তিনি। ২০০৬ বিশ্বকাপে সার্বিয়া অ্যান্ড মন্টেনেগ্রোর বিপক্ষে অভিষেক হয় তার। ওই ম্যাচে মাঠে নেমেই ১৩ মিনিটের মধ্যে গোল করেন এবং একটি অ্যাসিস্ট করেছিলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)