যেসব অভ্যাসে মুখের ব্রণ বাড়ে

লাইফস্টাইল ডেস্ক:

রাতে ঘুমোতে গেলেন। দেখলেন মুখচোখ একেবারে ঠিকঠাক। ভোরে ঘুম থেকে উঠলেন। আর তারপরই দেখলেন গালে ব্রণ। ব্যস! আয়নার সামনে দাঁড়িয়ে মনখারাপ। অনেকেই ভাবেন শুধুমাত্র জল কম খাওয়া কিংবা বেশি তেল মশলাযুক্ত খাবার খাওয়ার ফলে ব্রণ হচ্ছে।

কিন্তু জানেন কী, ঘুমনোর আগে কিংবা ঘুমনোর সময় বিছানায় করা কিছু ভুলেই বাড়তে পারে ব্রণর সমস্যা। অবাক হচ্ছেন? ভ্রূ কুঁচকোবেন না। পরিবর্তে জেনে নিন সুন্দর ত্বকের অধিকারী হতে চাইলে কোন কোন অভ্যাসে অবিলম্বে বদল আনা প্রয়োজন।

>> বালিশে মুখ গুঁজে ঘুমনোর অভ্যাস রয়েছে অনেকের। তাদের ব্রণের সমস্যা বাড়তে পারে। এভাবে ঘুমনোর অভ্যাস আজই বদলান। নইলে বিপদ হতে পারে। বাড়তে পারে ব্রণর সমস্যা।

>> বেশি খসখসে কিংবা নোংরা তোয়ালে দিয়ে মুখ ঘষবেন না। তা থেকে ব্রণের সমস্যা হতে পারে। অপরিষ্কার তোয়ালেও ভুলে ব্যবহার করবেন না। প্রতিদিন নিজের ব্যবহার করা গামছা কিংবা তোয়ালে ধুয়ে নিন। নইলে ব্রণের সমস্যা হতে পারে।

>> কোথাও বেড়াতে গেলে মেক আপ করতে ভালবাসেন বেশিরভাগ তরুণী। বেড়ানো হল। সুন্দর সাজগোজের জন্য প্রশংসাও পেলেন। সব কিছুর পর বাড়ি ফিরলেই ঘিরে ধরে ক্লান্তি। আর তখন মেক আপ তোলার কথা ভাবলেই যেন গায়ে জ্বর আসে অনেকের। এমন অভ্যাস কী আপনারও রয়েছে? তবে আজই সাবধান হোন। মেক আপ নিয়ে ঘুমনোর ফলে বাড়তে পারে ব্রণর সমস্যা।

>>অনেকে আবার তেমন মেকআপ করেন না। তা সত্ত্বেও ব্রণের সমস্যায় ভোগেন। বিশেষজ্ঞদের মতে, তারা বাইরে থেকে বাড়ি ফিরে ভালো করে মুখ পরিষ্কার করেন না। বাইরে ধুলোবালি থেকে ত্বকের সমস্যায় ভোগেন এই সব নারীরা।

>> প্রতিদিন আমরা আমাদের জামাকাপড় বদল করি। সেগুলো নিয়মিত কাচাকাচিও করি। কিন্তু বিছানার চাদর এবং বালিশের কভার প্রতিদিন বদলান না অনেকেই। বিশেষজ্ঞদের মতে, নিত্য ব্যবহার করা চাদর কিংবা বালিশের কভার থেকেও হতে পারে ত্বকের সমস্যা। গালে বের হতে পারে ব্রণ।

>>বর্তমান যুগে চুল পড়ার সমস্যায় ভোগেন অধিকাংশ নারী। চুলের পরিচর্চায় কেউ কেউ সারারাত মাথায় তেল মেখে ঘুমান। পরদিন শ্যাম্পু করেন। এই অভ্যাসও কিন্তু ব্রণ হওয়ার আদর্শ কারণ হতে পারে বলেই মত বিশেষজ্ঞদের। তাই শ্যাম্পু করার আগে রাতভর তেল মাখবেন না। পরিবর্তে গোসলের দুই ঘণ্টা আগে হট অয়েল ম্যাসাজ করে নিন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)