আগামী বিশ্বকাপেও ১০ নাম্বারে মাঠ মাতাবেন মেসি

স্পোর্টস ডেস্ক:

বর্তমান ফুটবল বিশ্বের অন্যতম মহাতারকা আর্জেন্টাইন তারকা লিওনেলে মেসি। তার হাত ধরেই দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা কাটালো আর্জেন্টিনার। আগেই জানিয়ে রেখেছেন কাতার বিশ্বকাপই হবে তার শেষ বিশ্বকাপ। এরপর কী করবেন লিওনেল মেসি? বিশ্বকাপ তো আর খেলবেন না এটা নিশ্চিত। কিন্তু ট্রফি হাতে যেন আরো উজ্জল হলেন মেসি, তিনি জানালেন খেলা চালিয়ে যাবেন।

তবে আর্জেন্টিনার জার্সিতে আবারো তার খেলার ব্যাপারে একটা ধোঁয়াশা ছিল। বিশ্বকাপ জিতে সেটাও দূর করে দিলেন মেসি। অবসর না নিয়ে বরং চ্যাম্পিয়ন তকমায় আরো কয়েক ম্যাচ খেলার ইচ্ছে তার। এমনকি আগামী বিশ্বকাপেও তাকে দেখা যেতে পারে মাঠে।

নিজের অবসর নিয়ে মেসি বলেন, ‘এভাবে ক্যারিয়ার শেষ করতে পারাটা চমৎকার। এরপর কী হবে? আমি কোপা আমেরিকা জিতেছি, বিশ্বকাপ জিতেছি এবং এগুলো হয়েছে আমার ক্যারিয়ারের প্রায় ক্লান্তি লগ্নে। আমি ফুটবল খেলতে পছন্দ করি। এই দলের সঙ্গে থাকতে পছন্দ করি। বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবেও ম্যাচ খেলার অভিজ্ঞতা নিতে চাই আমি।’

ম্যাচ শেষে মেসিকে কাঁধে তুলে নেন সাবেক আর্জেন্টাইন ফুটবলার সের্হিও আগুয়েরো। হৃদরোগের সমস্যা না থাকলে আজ এই চ্যাম্পিয়ন দলে থাকতে পারতেন তিনিও। কিন্তু দল থেকে কবেই বা বিচ্ছিন্ন ছিলেন এই ফরোয়ার্ড! তাই খেলোয়াড়দের সঙ্গে সতীর্থের মতোই উদযাপন করেছেন। মেসিকে কাঁধে চড়িয়ে নিয়ে যান জনসম্মুখে। তখন মেসির হাতে ছিল বিশ্বকাপ ট্রফিটি, ঠিক যেমনটা ছিল ১৯৮৬ বিশ্বকাপে দিয়েগো ম্যারাডোনার।

মেসি বলেন, ‘কাপটাকে দেখুন, কত সুন্দর! আমরা প্রচুর সংগ্রাম করেছি, কিন্তু আমরা তা করতে পেরেছি। আর্জেন্টিনায় যেতে এবং লোকের পাগলামি দেখতে আর তর সইছে না। এই ট্রফিটি আমি সারাজীবন চেয়েছিলাম। ছোটবেলা থেকেই এই স্বপ্ন ছিল আমার।’

মেসিদের এই জয়ের পেছনে সবচেয়ে বেশি যার অবদান তিনি হলেন লিওনেল স্কালোনি। মেসিদের খেলার পরিকল্পনা থেকে শুরু করে বিশ্বজয়ের পেছনের কারিগর হলেন দুঃসময়ে দলের হাল ধরা এই কান্ডারী, দলের প্রধান কোচ লিওনেল স্কালোনি।

স্কালোনির হাত ধরেই প্রথমে কোপা আমেরিকার শিরোপা জয়, এরপর বিশ্বকাপ। এই দু’জনের হাত ধরেই এখন সাফল্যের শীর্ষে আর্জেন্টিনা। মেসির বিদায়ের সময় অনেকটা ঘনিয়ে এসেছে। বয়স যে ৩৫, বিশ্বকাপ যে আর খেলবেন না, এমনটাই সকলে ধরে নিয়েছে। কিন্তু স্কালোনি তা মনে করেন না।

যদিও বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর আর্জেন্টিনার জার্সিতে আরও কিছুদিন খেলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন মেসি। তবে স্কালোনি আগামী বিশ্বকাপেও দলে চান মেসিকে।

ম্যাচ শেষে স্কালোনি বলেন, আগামী বিশ্বকাপেও মেসি যদি খেলে যেতে চায়, ১০ নম্বর জার্সি তার জন্য প্রস্তুত থাকবে।

কাতারের লুসাইল স্টেডিয়ামে রবিবার দিবাগত রাতে হাড্ডাহাড্ডি ফাইনালে জয় পায় আর্জেন্টিনা। ১২০ মিনিটের লড়াইয়ের পর ৩-৩ সমতায় থাকা ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

সেখানে এমিলিয়ানো মার্টিনেজের নৈপুণ্যে ৪-২ গোলে জয় পায় আলবিসেলেস্তারা। আর এ জয়ে এখন বিশ্ব ফুটবলের বিশ্ব চ্যাম্পিয়ন এখন আর্জেন্টিনা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)