রানি এলিজাবেথের স্মৃতি উজ্জ্বল রাখতে হবে কমনওয়েলথকে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কমনওয়েলথকে যুক্তরাজ্যের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের স্মৃতি উজ্জ্বল রাখতে হবে। এজন্য এমন কিছু করতে হবে যেন ভবিষ্যতে ফোরামে তার নিবেদিত সেবা স্মরণে থাকে।

শুক্রবার কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসির সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, প্রয়াত রানিকে ‘মাতৃতুল্য ব্যক্তিত্ব’ হিসেবে অভিহিত করেছেন এবং রানীর সঙ্গে ব্যক্তিগত স্মৃতি স্মরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাক্ষাৎকালে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কমনওয়েলথ পরিবারের নারী নেতৃত্ব তুলে ধরার বিষয়ে সেক্রেটারি জেনারেলের পরামর্শে ইতিবাচক সাড়া দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আগামী বছর স্মারক অনুষ্ঠানের মাধ্যমে ‘শান্তির বছর’ এবং ‘যুব বছর’ পালনের জন্য কমনওয়েলথের সঙ্গে অংশীদারিত্বের প্রতিশ্রুতি দেন।

চলতি বছরের জুনে রুয়ান্ডায় কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে সেক্রেটারি জেনারেল পদে পুনরায় নির্বাচিত হওয়ায় প্যাট্রিসিয়া স্কটল্যান্ডকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, শিশু উন্নয়ন, মানসিক স্বাস্থ্য সমস্যা, জলবায়ু পরিবর্তন, কোভিড-১৯ এবং সহিংস চরমপন্থা মোকাবিলায় শেখ হাসিনার অবদানের প্রশংসা করেন কমনওয়েলথ প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। তিনি প্রকৃতি সংরক্ষণ ও দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের উল্লেখযোগ্য কর্মকাণ্ড তুলে ধরে কমনওয়েলথের ‘লিভিং ল্যান্ডস’ উদ্যোগে নেতৃত্ব প্রদর্শনের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ তোফাজ্জেল হোসেন মিয়া এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম উপস্থিত ছিলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)