সাতক্ষীরায় সপ্তাহ ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন

নিজস্ব  প্রতিনিধি :
‘বৃক্ষ প্রাণে প্রকৃতি- প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ এই প্রতিপাদ্য সাতক্ষীরায় সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ-মেলা ২০২২ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) সকালে সাড়ে ১০ টায় জেলা প্রয়াসন ও বন বিভাগের আয়োজনে সাতক্ষীরা সরকারি বালিকা বিদ্যালয় সামনে থেকে একটি র‍্যালী বের করে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে এসে শেষ হয়।পরে সেখানে জেলা প্রশাসক মো: হুমায়ূন কবির সভাপতিত্বে ফিতা কেটে ও ফেস্টুন উড়িয়ে বৃক্ষ মেলার উদ্বোধন করেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পরিষদের চেয়ারম্যান মো: নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমান, বন বিভাগের সহকারী কর্মকর্তা অমিতা রানী মন্ডল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফতেমা তুজ জোহরা, সদর উপজেলা কৃষি অফিসার মো: রফিকুল ইসলাম জেলা নার্সারি মালিক সমিতির সভাপতি মো: নরুল আমিন শিল্পকলা একাডেমির সদস্য সচিব মুশফিকুর রহমান মিলটন প্রমুখ।

এ সময় বক্তারা বক্তারা বলেন, বৃক্ষ শুধু ফল, কাঠ আর ছায়াই দান করেনা, মানুষের অস্তিত্ব রক্ষায় বৃক্ষের অবদান অনস্বীকার্য। প্রতিদিন ফল খেলে রোগ বালাই দূর হবে, জলবায়ু পরিবর্তনের প্রভাব ও বিভিন্ন সময়ে প্রাকৃতিক দুর্যোগের দিন আমাদের সাতক্ষীরা অঞ্চলের দিন গাছের সংখ্যা কমে যাচ্ছে।

প্রকৃতির সাথে টিকে থাকতে হলে বেশি বেশি গাছ রোপণ করতে হবে। ফলের মাধ্যমে খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণ হয়। প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করা যায় এবং পরিবেশের ভারসাম্য রক্ষাসহ ভু-মন্ডলকে টিকিয়ে রাখার জন্য বৃক্ষের ভূমিকা অপরিসীম। বাড়ির আঙিনায় ও পতিত জমি খালি ফেলানো না রেখে সেখানে ফল ও শাক-সবজি আবাদ করার আহবান জানান।

মেলায় ২৩টি স্টল অংশ নেন এ সময় স্কুলের শিক্ষার্থীদের মাঝে ফলজ বনজ ও ঔষুধী গাছের চারা বিতরণ করা হয়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)