শ্যামনগরে ইউনিয়ন পর্যায়ে রিকল প্রকল্প সমাপনী সভা

শ্যামনগর প্রতিনিধি:
দাতা সংস্থা অক্সফামের কারিগরি ও আর্থিক সহযোগিতায় সুশীলনের বাস্তবায়নে রিকল-২০২১ প্রকল্পের ইউনিয়ন পর্যায়ে সমাপনী ও অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার ও মঙ্গলবার (৬ ও ৭ জুন) আটুলিয়া ও বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদ হলরুমে পৃথকভাবে মিটিং দুইটি অনুষ্ঠিত হয়।প্রকল্প সমন্বয়কারী এসএম জাকির হোসেনের সঞ্চালনায়  উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন সুশীলনের উপ-পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান।
এসময় তিনি বলেন, ২০১০ সাল থেকে শ্যামনগর উপজেলার উপকূলীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রকল্পটির কাজ করে আসছে নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনের সাথে খাপখাওয়ানো, যুবদের কর্মসংস্থান, প্রতিবন্ধীদের জীবন মান উন্নয়ন, আইজিএ সহায়তা, নিরাপদ পানি প্রাপ্যতা, জলবায়ু সহনশীল কৃষি, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সাথে লিংকেজ করাই ছিল প্রকল্পের মুখ্য উদ্দেশ্য। রিকল প্রকল্পের মাধ্যমে কর্মএলাকার ২৪টি সিবিও সমবায় অফিসের মাধ্যমে রেজিষ্ট্রেশন করাই ছিল প্রকল্পের বড় সফলতা। সমাপনী সভায় রিকল প্রকল্পের সিবিও সদস্য, সিএসও সহ ইউনিয়ন পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন। সমাপনী সভায় সিবিও সদস্যরা তাদের দীর্ঘদিনের অভিজ্ঞতা তুলে ধরেন। তারা তাদের সিবিও তে যে সকল উন্নয়ন হয়েছে সেগুলো উপস্থাপন করতে যেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন।তারা বলেন, রিকল তাদের মাথার উপর ছায়া হিসাবে এতদিন কাজ করেছে, রিকল প্রকল্প শেষ হলেও তারা রিকলের অর্জন গুলো ধরে রাখবে ও তাদের চলমান সেবামূলক কাজ গুলো বাস্তবায়নের জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের সহায়তা কামনা করেন।
আটুলিয়া ইউপি চেয়ারম্যান আবু সালেহ বাবু সকলকে সহযোগিতার আশ্বাস প্রদান করে বলেন, রিকল প্রকল্পের সাথে আমি ওতপ্রোতভাবে জড়িত ছিলাম। প্রকল্পের কাজ সম্পর্কে আমি জানি এই প্রকল্পটির অর্জন অনেক। গ্রামীন অবহেলিত নারীরা আজ স্বাবলম্বী তারা অনেক কাজের সাথে যুক্ত হয়ে পরিবারে স্বচ্ছলতা আনতে সক্ষম হয়েছে। তিনি আরও বলেন, প্রকল্পটি যে সকল সম্পদ রেখে যাচ্ছে সেগুলো ইউনিয়ন পরিষদ তদারকি করবে ও সিবিও পরিচালনায় কোন সমস্যার সম্মুখীন হলে তাকে জানানোর অনুরোধ জানান।
বুড়িগোয়ালিনী ইউপি প্যানেল চেয়ারম্যান জিএস আঃ রউফ তার বক্তব্যে বলেন, রিকল একটা সফল প্রকল্প, এই প্রকল্প তাদের লক্ষ্য কে সামনে রেখে অনেক সেবামুলক কাজ করেছে। নারীরা বর্তমানে সরকারী বেসরকারী দপ্তরে যোগাযোগ করার মত সক্ষমতা অর্জন করেছে, তারা আয়বৃদ্ধি মুলক কাজের সাথে সম্পৃক্ত হয়েছে। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে যে কাজগুলো করা হয়েছে তা সত্যিই প্রশংসনীয়। তিনি এই ধরনের প্রকল্প আবারও বাস্তবায়নের জন্য দাতা সংস্থার নিকট আনুরোধ জানান। কর্মশালায় সিবিও সদস্য ছাড়া আরও বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা প্রতিনীধি, শিক্ষক প্রতিনীধি, সাংবাদিক প্রতিনিধি, ইউপি মেম্বর সহ গন্যমান্য ব্যক্তিবর্গ।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)