লক্ষ্য অর্জন পর্যন্ত যুদ্ধ চলবে : শততম দিনে রাশিয়ার হুশিয়ারি

অনলাইন ডেস্ক :

‘বিশেষ সামরিক অভিযান’র লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত যুদ্ধ চলবেই। শুক্রবার ইউক্রেন হামলার শততম দিনের বিবৃতিতে এ ঘোষণা দিলেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকভ।

নির্দিষ্ট কিছু লক্ষ্য ইতোমধ্যেই পূরণ হয়েছে। চলমান অভিযানের প্রধান লক্ষ্যগুলোর একটি হলো-দনবাসের দোনেস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের জনগণের সুরক্ষা নিশ্চিত করা।

তাদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া হয়েছে।’ রুশ আক্রমণের ১০০তম দিনে ভিডিও বার্তা প্রকাশ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও।

বলেছেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনী এখানে আছে, আমাদের দেশের জনগণ এখানে আছেন। আমরা ইতোমধ্যে ১০০ দিন ধরে ইউক্রেনকে রক্ষা করে আসছি।

জয় আমাদেরই হবে। গৌরব ইউক্রেনের। ভিডিওতে জেলেনস্কি ও তার দল দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ের সামনে দাঁড়ানো ছিলেন। এ সময় ইউক্রেনের প্রধানমন্ত্রীও ছিলেন।

দুই সপ্তাহেই লুহানস্ক নিয়ন্ত্রণ নেবে রাশিয়া : পরবর্তী দুই সপ্তাহের মধ্যে পূর্ব ইউক্রেনের পুরো লুহানস্ক অঞ্চল নিয়ন্ত্রণ নিতে পারে রাশিয়া।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ গোয়েন্দা প্রতিবেদন এ তথ্য জানিয়েছে। শুক্রবার সিএনএনের লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, কিয়েভ দখলে নিতে ব্যর্থ হওয়ার পর মস্কো ইউক্রেনে তাদের কৌশল পরিবর্তন করে। দেশটির পূর্ব ইউক্রেনের দনবাসের দিকে মনোনিবেশ ঘটায়।

লুহানস্ক ও দোনেস্ক মিলে দনবাস অঞ্চল। ২০১৪ সাল থেকে রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীরা দনবাসের দুই অঞ্চল দখল নিয়ে আছে। কিয়েভের ইউক্রেনীয় সরকার দাবি করে, এই দুটি অঞ্চল কার্যকরভাবে অস্থায়ীভাবে রাশিয়ার দখলে রয়েছে।

ব্রিটিশ গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া এখন দনবাসে কৌশলগত সাফল্য অর্জন করছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মার্কিন গণমাধ্যম প্রধানদের রাশিয়ার হুঁশিয়ারি : মার্কিন গণমাধ্যম প্রধানদের এবার হুঁশিয়ারি দিলো রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা আগামী সোমবার মস্কোতে একটি বৈঠকে মার্কিন সংবাদমাধ্যমের প্রধানদের ডেকেছে।

সেখানে রাশিয়ান মিডিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় কঠোর পদক্ষেপের বিষয়ে তাদের অবহিত করা হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে। শুক্রবার আলজাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রুশ মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, যদি মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ান মিডিয়া-অপারেটর এবং সাংবাদিকদের কাজ স্বাভাবিক করা না হয়, তবে সবচেয়ে কঠোর ব্যবস্থা অনিবার্যভাবে অনুসরণ করা হবে।

মার্কিন রকেট দিয়ে রাশিয়ায় হামলা চালাবে না ইউক্রেন : যুক্তরাষ্ট্র থেকে পাওয়া উচ্চক্ষমতার বহুমুখী রকেট সিস্টেম দিয়ে রাশিয়ার লক্ষ্যবস্তুতে হামলা চালানো হবে না বলে জানিয়েছে ইউক্রেন।

দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদিলাক জানিয়েছেন, তার দেশ রক্ষণাত্মক যুদ্ধ করছে। তার দাবি, যে দেশ তাদের অস্ত্র দিয়ে সহায়তা করছে, তাদের জানা উচিত সেই অস্ত্র কোন কাজে লাগছে।

চলতি সপ্তাহে ইউক্রেনকে চার ইউনিট ‘এইচআইএমএআরএস’ রকেট সিস্টেম পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। যা ৭২ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)