নলতা শরীফ শাহী জামে মসজিদে জুম্মাতুল বিদা ও এতেকাফে মুসল্লীদের উপচেপড়া ভীড়

কালিগঞ্জ প্রতিনিধি :
পবিত্র মাহে রমজান শেষ প্রান্তে পৌঁছে গেছে। নাজাতের শেষ দশকের ২৭ রমজান ২৯ এপ্রিল শুক্রবার ছিল অত্যন্ত বরকতময় ও জুম্মাতুল বিদা’র দিন।
মিশনের অফিস সূত্রে জানা যায়, এদিন সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন নলতা শরীফ শাহী জামে মসজিদে একদিকে যেমন স্থানীয় সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত এতেকাফী সাড়ে ৪ শত ধর্মপ্রাণ মুসল্লীর কয়েকদিন যাবৎ মসজিদে অবস্থান এবং জুম্মাতুল দিবা উপলক্ষে আগত মুসল্লীদের উপচেপড়া ভীড় ছিল লক্ষ্যনীয়।
সরকারি, বেসরকারি প্রায় সকল অফিস টানা ঈদের ছুটিতে থাকায় এদিন বেলা বাড়ার সাথে সাথে জুম্মাতুল দিবা’র নামাজ আদায় করতে স্থানীয় সহ বিভিন্ন স্থান থেকে মসজিদমুখী মানুষের ঢল নামতে থাকে। পীর কেবলা শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর মাজার শরীফের পাশে ঐতিহ্যবাহী নলতা শরীফ শাহী জামে মসজিদের ২ তলা, মসজিদ প্রাঙ্গণের টিন সেড সহ আশপাশের এলাকা মুসল্লীদের উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে।
জুম্মার আযানের পর মসজিদে চলতে থাকে পবিত্র কোরআন ও হাদীসের আলোকে মাহে  রমজানের তাৎপর্য সম্পর্কে আলোচনা।
শুক্রবার ২৭ রমজান ও জুম্মাতুল বিদা হওয়ায় অন্য সময়ের চেয়ে বেশি পরিমাণে অর্থাৎ প্রায় এক হাজার মানুষ মিলাদ শরীফের রশিদ কাটেন।
জুম্মা’র নামাজের পূর্বে সংক্ষিপ্ত আলোচনা রাখেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি।
এ সময় মসজিদে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি আলহাজ্জ মো.সাইদুর রহমান, সাধারণ সম্পাদক আলহাজ্জ মো.এনামুল হক খোকন, পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌ. আব্দুর রাজ্জাক,কোষাধ্যক্ষ মো.আনোয়ারুল হক, কর্মকর্তা আলহাজ্জ মো.ইউনুস,আলহাজ্জ রবিউল হক, আলহাজ্জ আবুল ফজল, শফিকুল আনোয়ার রঞ্জু, আলহাজ্জ একরামুল রেজা, খায়রুল হাসান, শফিকুল হুদা সহ বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী তথা পীর কেবলার হাজার হাজার ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।
জুম্মার নামাজে ইমামতি এবং পবিত্র মাহে রমজান আগামীতে আর ভাগ্যে জোটবেকিনা। তাই পবিত্র মাহে রমজান পাওয়ার পর সকল রোজাদারদের গুনাহ মাফের জন্য তথা মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে মহান আল্লাহর দরবারে এতেকাফে অংশগ্রহণকারী ব্যক্তি ও উপস্থিত হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লীদের নিয়ে নামাজ শেষে দোয়া পরিচালনা করেন নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব আলহাজ্জ মুফতি মাওলানা মো. আবু সাঈদ জিহাদী রংপুরী।
এদিকে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় পবিত্র মাহে রমজানের প্রথম দিন থেকে শেষ রমজান পর্যন্ত পাক রওজা শরীফ প্রাঙ্গণে মাহফিল মাঠে দেশের সর্ববৃহৎ ইফতার মাহফিল চলমান আছে।
আর কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী নলতা শরীফে এলাকার সর্ববৃহৎ পবিত্র ঈদুল ফিতরের নামাজ সকাল ৮ টায় অনুষ্ঠিত হবে।
উক্ত নামাজে ধর্মপ্রাণ সকল মুসল্লীদের উপস্থিত হওয়ার জন্য নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি ও সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. এনামুল হক খোকন বিশেষভাবে আমন্ত্রণ জানিয়েছেন।
এছাড়া নলতার উত্তর মাঘুরালী জামে মসজিদে সকাল সাড়ে ৭ টায় পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)