শ্যামনগরে নারী নেতৃত্বাধীন ব্যবসায়ের অর্থের সুযোগ বৃদ্ধি বিষয়ক কর্মশালা

শ্যামনগর প্রতিনিধি :
আক্সফ্যামের কারিগরি ও আর্থিক সহযোগিতায় সুশীলন রিকল-২০২১ প্রকল্পের বাস্তবায়নে মুন্সিগঞ্জ টাইগার পয়েন্টে নারী নেতৃত্বাধীন ব্যবসায়ের সুযোগ বৃদ্ধির জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাথে লিংকেজ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০শে এপ্রিল) সকালে প্রকল্প সমন্বয়কারী এস এম জাকির হোসেনের সঞ্চালনায় কর্মশালায় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সারিদ বিন শফিক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আরিফুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ মাহবুবুর রশিদ, ডিএফএ আজহারুল ইসলাম, উপজেলা সমবায় অফিসের অফিস সহকারী আমির হোসেন, ট্রাস্ট ব্যাংক লিমিটেড’র ব্যবস্থাপক রওনাকুল ইসলাম, রূপালী ব্যাংক লিমিটেড’র ব্যবস্থাপক মোহাম্মদ হাফিজ উন নুরি, অগ্রনী ব্যাংক লিমিটেড’র ব্যবস্থাপক ধমর্দাস সরকার, আটুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সালেহ বাবু, বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
কর্মশালায় নারী ব্যবসায়ীরা তাদের ব্যবসা সম্পর্কে সকলের মাঝে উপস্থাপন করেন তারা জানান যে, নিজেরা স্বল্প পূজি নিয়ে ব্যবসা পরিচালনা করছে এবং ব্যবসা পরিচালনার ক্ষেত্রে তারা নানাবিধ সমস্যার সম্মুখীন হয়। কারণ তাদেরকে অনেক সময় এনজিও বা সরকারি ব্যাংকগুলোর ঋণ দিতে চায় না কারণ তারা উপযুক্ত ডকুমেন্টস প্রদান করতে পারে না। পর্যাপ্ত পুঁজির অভাবে ব্যবসা ঠিকমত করতে পারে না তারা জানান যে তাদেরকে যদি পর্যাপ্ত পুঁজি সরবরাহ করা যায় তাহলে তারা এলাকায় নারী উদ্যোক্তা হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে এবং তারা তাদের ব্যবসা সফল ভাবে পরিচালনা করতে পারবে।
এক্ষেত্রে তারা অতি দ্রুত নিজেরা কাজ করে স্বাবলম্বী হতে পারবে উপস্থিত অতিথিবৃন্দ ব্যাংক কর্মকর্তা চেয়ারম্যান মহোদয় রা তাদের কথা মনোযোগ সহকারে শোনেন এবং তাদেরকে আশ্বস্ত করেন যে নারী উদ্যোক্তারা তাদের প্রতিষ্ঠানসমূহ থেকে সহজে ঋণ নিতে পারবে এবং তাদের জন্য তারা স্বল্প সুদে ঋণ সরবরাহ করবে।মহিলা বিষয়ক কর্মকর্তা সারিদ বিন শ শফিক বলেন যে, যদি কোন নারী ভালভাবে ব্যবসা করে উদ্যোক্তা হতে চায় সেক্ষেত্রে মহিলা বিষয়ক অধিদপ্তর হতে তাদেরকে সর্বোচ্চ পরিমাণ সহায়তা প্রদান করা হবে ইউপি চেয়ারম্যান মহোদয় গন তাদেরকে সবসময় সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন ও যে কোন সমস্যায় তাদের কাছে যেতে বলেন।
কর্মশালায় নারী উদ্যোক্তারা তাদের সমস্যা গুলো সুন্দরভাবে তুলে ধরেন এবং তাদের সার্বিক সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন।কর্মশালা শেষে প্রকল্প সমন্বয়কারী এস এম জাকির হোসেন সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নারী উদ্যোক্তাদের কে সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ করেন।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)