পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে বেড়েছে সুন্দরবন ভ্রমণের খরচ

অনলাইন ডেস্ক:

এখন থেকে সুন্দরবন ভ্রমণ করতে গেলে পর্যটকদের দিতে হবে দ্বিগুণ রাজস্ব। এছাড়া সুন্দরবনে প্রবেশ করতে গেলে জেলেদেরও নতুন নির্ধারিত রাজস্ব দিতে হবে বনবিভাগকে।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন কর্মকর্তা নুরুল ইসলাম জানান, বন অধিদপ্তর থেকে ২২ ফেব্রুয়ারি নতুন রাজস্ব নির্ধারিত একটি পত্র হাতে পেয়েছি। পত্র পাওয়ার পর থেকেই নতুন নির্ধারিত রাজস্ব আদায় করা হচ্ছে।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, লবণপানির ট্যুরিস্টদের ক্রু ফি ৭০ টাকা থেকে ১৫০ টাকা, পর্যটক অভয়ারণ্যে প্রবেশ ১৫০ টাকা থেকে ৩০০ টাকা, অবস্থান ফি ২০০ টাকা থেকে ৩০০ টাকা, এক দিনের পাসে কলাগাছিয়া ট্যুরিস্ট কেন্দ্রে গেলে ২০ টাকার ফি ৪০ টাকা নির্ধারণ করেছে বন বিভাগ।

এছাড়া সবকিছুর সঙ্গে শতকারা ১৫ ভাগ ভ্যাটও যুক্ত হবে। গাইড ফি ৫০০ টাকা থাকলেও এখন গুনতে হবে ৭৫০ টাকা। সুন্দরবনের ভেটকি মাছের রাজস্ব ১২ টাকা থেকে ২৪ টাকা, কাকড়া ৩ টাকা থেকে সাড়ে ৭ টাকা, নিরাপত্তা গার্ড ফি ৩০০ টাকা থেকে ৫০০ টাকা, গোলপাতা প্রতি মণ ১০ টাকা থেকে ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

সুন্দরবনের বনজীবী গাবুরা ইউনিয়নের শহিদুল গাজী জানান, রাজস্ব বাড়ল কিন্তু আমাদের আয় বাড়ল না। আগেও যে মাছ ধরেছি এখনও সেই মাছ ধরব। কিন্তু বনবিভাগকে টাকা দিতে হবে বেশি।

সুন্দরবনে সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক কেএম হাসান বলেন, সরকার ২০১২ সালে একবার রাজস্ব বাড়িয়েছিল। দীর্ঘ ১০ বছর পর আবারও নতুন করে রাজস্ব নির্ধারণ করেছে। এতে বনজীবীদের ওপর কোনো প্রভাব পড়বে না।

তিনি বলেন, খুলনার ট্যুর অপারেটররা দাবি করছেন তারা আগে থেকেই সুন্দরবনে পর্যটক প্রবেশের জন্য বুকিং দিয়েছেন। সে কারণে নতুন নির্ধারিত রাজস্বে তারা ক্ষতিগ্রস্ত হবেন। তবে আমি মনে করি এতে তাদের কোনো ক্ষতি হবে না।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)