কিয়েভজুড়ে গোলাবর্ষণ শুরু, সামরিক ঘাঁটিতে হামলা রাশিয়ার

ইউক্রেনের রাজধানী কিয়েভের সামরিক ঘাঁটিতে হামলা করেছে রাশিয়ান সেনারা। একইসঙ্গে দেশটির রাজধানীজুড়ে ব্যাপক গোলাবর্ষণও শুরু হয়েছে।

ইউক্রেনের সেনা কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীরা এসব তথ্য জানিয়েছে বলে খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।

তবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের সামরিক বাহিনী জানায়, রুশ বাহিনীর ঐ হামলা তারা ব্যর্থ করে দিয়েছে।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, শুক্রবার রাতে রাজধানী কিয়েভের পেরেমোহি (বিজয়) অ্যাভিনিউয়ে অবস্থিত একটি সামরিক ঘাঁটিতে এ হামলা হয়েছে বলে জানা গেছে। তবে হামলার বিষয়ে এখনো নিশ্চিত হতে পারেনি ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

অন্যদিকে, পৃথক এক প্রতিবেদনে ইন্টারফ্যাক্স ইউক্রেন এজেন্সি জানিয়েছে, রাশিয়ার সেনারা কিয়েভের একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র দখল করার চেষ্টা করেছে।

প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃতি দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, রাজধানী কিয়েভজুড়ে কামানের গোলাবর্ষণের ব্যাপক শব্দ পাওয়া যাচ্ছে। শহরের ঠিক কোথায় কোথায় গোলাবর্ষণ হচ্ছে সেটি এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। তবে গোলাবর্ষণের এ শব্দ শহরটির কেন্দ্র থেকে কিছুটা দূরেই বলে মনে করা হচ্ছে।

এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, রুশ সেনারা রাজধানী কিয়েভ ঘিরে ফেলেছে এবং তারা যেকোনো সময় শহরে হামলা চালাবে। এমনকি রাতের মধ্যেই হামলা হতে পারে বলেও জোরালো আশঙ্কা প্রকাশ করা হয়।

শুক্রবার গভীর রাতে জাতির উদ্দেশে দেওয়া একটি ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, আমাকে পুরোপুরি খোলাখুলি কথা বলতে হবে। আজ রাতটা হবে কঠিন, অত্যন্ত কঠিন। এ রাতে আমাদের প্রতিরোধ ভেঙে দিতে সম্ভাব্য সব পন্থা ব্যবহার করবে শত্রপক্ষ। আজ রাতেই তারা হামলা করবে।

তিনি আরো বলেন, ইউক্রেনের বহু শহরে রাশিয়ার হামলা হচ্ছে। কিয়েভেও হতে যাচ্ছে। (কিন্তু) আমরা রাজধানী হারাতে পারি না।

প্রেসিডেন্টের দফতর থেকে প্রকাশিত এ ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, সকল ফ্রন্টের নারী ও পুরুষ প্রতিরোধ যোদ্ধাকে আমি বলবো। আমাদের প্রতিরোধকে ব্যর্থ করে দিতে বিশ্বাসঘাতক, কঠোর এবং অমানবিক উপায়ে আজ রাতেই সর্বশক্তি দিয়ে হামলা চালাবে শত্রুরা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)