চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের খুঁটিনাটি

 বিনোদন ডেস্ক :

বেশ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ২৮ জানুয়ারি এফডিসিতে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন।

পাশ করেননি চিত্রনায়িকা পরীমনি

গর্ভে সন্তান ধারণ, বিয়ে-এসব নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই শিল্পী সমিতির নির্বাচনে ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন পরীমনি। তার স্বামী শরিফুল রাজের বরাত দিয়ে এ নিয়ে গণমাধ্যমে খবরও প্রকাশ হয়।

কিন্তু পরে পরী জানান, তিনি নির্বাচনে অংশ নেবেন না। কারণ হিসাবে অসুস্থতার কথা উল্লেখ করেন। তার কোনো ধরনের প্রচারণায় তিনি অংশ নেননি। কিন্তু যখন সরে দাঁড়িয়েছেন ততক্ষণে প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হয়ে গেছে। তাই ব্যালট পেপারে কার্যকরী সদস্য পদে তার নাম রয়ে গেছে। নির্বাচনের আগে অনেকে বলেছেন তার নিরঙ্কুশ বিজয় হবে। কিন্তু ফলাফল দেখা গেল উল্টো। পাশ করেননি তিনি। তবে প্রচারণায় না নেমে তিনি পেয়েছেন ৭৯ ভোট। ভোটপ্রাপ্তির দিক দিয়ে ২৪ জনের মধ্যে তার অবস্থান ২২তম। নির্বাচনে ভোট দিতেও আসেননি এ নায়িকা।

আশা জাগিয়েও হেরেছেন শাকিল খান

দীর্ঘদিন অভিনয়ের সঙ্গে সম্পৃক্ত নেই এক সময়ের জনপ্রিয় চিত্রনায়ক শাকিল খান। তবে চলচ্চিত্রের বিশেষ বিশেষ অনুষ্ঠানে প্রায়ই তাকে দেখা যায়। এবারের নির্বাচনে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে কার্যকরী সদস্য পদে তিনিও প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ভোটগ্রহণের আগে থেকেই জয়ের ব্যাপারে তিনি বেশ আশাবাদী ছিলেন। ভোটারদের অনেকেই তাকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। কিন্তু ফলাফল প্রকাশের পর দেখা গেল তিনিও ভোট পেয়েছেন ৭৯। পরীমনির মতোই তার অবস্থান ২২তম।

ডিএ তায়েবের নির্বাচন বর্জনের ঘোষণা

কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে সহসভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ডিএ তায়েব। তিনি হেরে গেছেন। পেয়েছেন ১১২ ভোট। নির্বাচনে ভোট দিয়েছেন ৩৬৫ সদস্য। সন্ধ্যা ৬টায় ভোটগ্রহণ শেষ হলেও ফলাফল প্রকাশ হয়েছে ভোর ৫টা ৩০ মিনিটে। অল্প কয়টি ভোট গণনায় দীর্ঘসূত্রতার কারণে অফিসিয়াল ফলাফল প্রকাশের মাত্র কয়েক মিনিট আগে নির্বাচন বর্জনের ঘোষণা দেন তায়েব। এ নিয়ে ফেসবুকে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্টে তিনি ‘ভোর পৌনে পাঁচটা বাজে। এখনো পর্যন্ত নির্বাচন কমিশনার ভোটের হিসাব মেলাতে পারছেন না। এ নির্বাচন আমি বর্জন করলাম।’ যদিও হেরে যাওয়ার খবর পেয়েই তিনি নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বলে অনেকের অভিমত।

ক্ষণে ক্ষণে ফলাফল প্রকাশের সময় পরিবর্তন

নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার পর কিছুক্ষণ বিরতি দিয়ে গণনা শুরু হয়। রাত ১১টার পর থেকেই প্রধান নির্বাচন কমিশনার অভিনেতা পীরজাদা শহীদুল হারুন প্রতি এক ঘণ্টা পরপর গণমাধ্যমের সামনে এসে ভোট গণনাবিষয়ক ফলাফল কখন দেওয়া হবে সেটার আপডেট জানিয়েছেন। তিনি প্রতিবার এসে যে সময়ের কথা বলেছেন, সে সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করতে পারেননি। তাই ক্ষণে ক্ষণে তাকে সময় পরিবর্তন করতে হয়েছে। এ নিয়ে প্রার্থী তো বটেই, গণমাধ্যমের কর্মীদের মধ্যেও বেশ বিরক্তিভাব লক্ষ করা গেছে।

ফেরদৌসের জয় ও রিয়াজের পরাজয়

এবারের নির্বাচনে চিত্রনায়ক ফেরদৌস কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে কার্যকরী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি সর্বোচ্চ ভোট পেয়ে বিজয়ী হন। তার প্রাপ্ত ভোট ২৪০। ভোট গণনার সময়ও তিনি কেন্দ্রের ভেতর নিজের প্যানেলে প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন। এদিকে আশা জাগিয়েও শেষ পর্যন্ত জিততে পারেননি একই প্যানেল থেকে সহসভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করা চিত্রনায়ক রিয়াজ। নির্বাচনি প্রচারণাকালীন তিনি কেঁদে কেঁদে ভোটারদের কাছে ভোট প্রার্থনা করেছিলেন। সেই ভিডিওটি ভাইরাল হয়েছিল। অনেকেই বলেছেন, রিয়াজের মতো একজন জনপ্রিয় নায়ক নির্বাচিত হলে সমিতির জৌলুস ফিরবে। তাই রিয়াজও আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু ভোটাররা তার সেই ইচ্ছাপূরণ করেননি। হেরে গেলেন তিনি।

ভোট দিতে আসেননি অনেক তারকা শিল্পী

শিল্পী সমিতির এবারের নির্বাচনে অনেক তারকা শিল্পীকে এফডিসিতে ভোটের দিন দেখা যায়নি। তাদের মধ্যে অন্যতম চিত্রনায়িকা পপি। দীর্ঘদিন আড়ালে থাকার পর তিনি ভোটগ্রহণের আগের দিন আগের কমিটির বিরুদ্ধে অভিযোগ করেন এক ভিডিও বার্তায়। সদস্যপদ বাতিল এবং তাকে মেরে ফেলার হুমকি দেওয়া হয়েছিল বলেও অভিযোগ করেন তিনি। কিন্তু ভোটের দিন তিনি এফডিসি আসেননি।

আরও আসেননি প্রখ্যাত অভিনেত্রী ববিতা, চিত্রনায়ক আরিফিন শুভ, চিত্রনায়িকা মাহিয়া মাহি, নুসরাত ফারিয়া। আমেরিকায় অবস্থান করার কারণে দেখা যায়নি দেশসেরা চিত্রনায়ক শাকিব খানকে। শাবনূর রয়েছেন অস্ট্রেলিয়ায়। তুরস্কে অবস্থান করছেন চিত্রতারকা অনন্ত জলিল ও বর্ষা দম্পতি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)