ভারত-আফ্রিকায় জব্দ নকল করোনা টিকা

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের প্রধান করোনাভাইরাস টিকা কোভিশিল্ডের নকল সংস্করণ শনাক্ত করার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চলতি বছরের জুলাই ও অগাস্টে ভারতে এবং আফ্রিকা মহাদেশে এ নকল টিকার ডোজ জব্দ হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘের সংস্থাটি।

টিকাগুলো যে ভুয়া, ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট তা নিশ্চিত করেছে।

এসব ভুয়া টিকা ‘বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য ভয়াবহ হুমকি হয়ে দাঁড়াবে’ সতর্ক করে এগুলো সরিয়ে নেয়ার ব্যবস্থা করতে ডব্লিউএইচও আহ্বান জানিয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

নকল টিকা প্রসঙ্গে ভারত সরকারের আনুষ্ঠানিক কোনো বিবৃতি পাওয়া যায়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়টি খতিয়ে দেখছে বলে জানানো হয়েছে।

“যদিও এ ধরনের ঘটনা রোধে আমাদের শক্তিশালী ব্যবস্থা আছে, তারপরও এখন যে পরিস্থিতি দাঁড়িয়েছে, তাতে আমরা যা করতে চাই, তা হল কোনো ভারতীয়ই যেন এ নকল টিকা না পায়, তা নিশ্চিত করা,” সংবাদমাধ্যম মিন্টকে এমনটাই বলেছেন ভারতের অজ্ঞাত এক স্বাস্থ্য কর্মকর্তা।

অ্যাস্ট্রাজেনেকার বানানো টিকার ভারতীয় সংস্করণটি কোভিশিল্ড নামে পরিচিত। ভারতে এটিই বহুলব্যবহৃত কোভিড টিকা। এখন পর্যন্ত দেশটির ৪৮ কোটি ৬০ লাখেরও বেশি মানুষকে এ টিকা দেওয়া হয়েছে।

বিভিন্ন দেশের সরকার ও দরিদ্র দেশগুলোর জন্য বৈশ্বিক কোভ্যাক্স প্রকল্পের আওতায় এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে লাখ লাখ ডোজ কোভিশিল্ড সরবরাহ করেছে সেরাম ইনস্টিটিউট।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ভ্যাকসিন কূটনীতি’র অংশ হিসেবে ভারত তার প্রতিবেশী দেশগুলোকেও এই টিকার লাখ লাখ ডোজ পাঠিয়েছিল। কিন্তু চলতি বছরের এপ্রিল-মে’তে কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় হিমশিম খাওয়ার পর নয়া দিল্লি দেশজুড়ে টিকাদান বাড়ানো এবং বিদেশে টিকা রপ্তানি নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়।

সেরাম এরপর থেকে ভারতের নিজস্ব চাহিদা মেটানোকেই বেশি অগ্রাধিকার দিয়ে আসছে। যে কারণে প্রতিষ্ঠানটি চলতি বছরের শেষনাগাদ ছাড়া বাইরে টিকা রপ্তানি করতে পারবে না বলে ধারণা করা হচ্ছে।

কোভিডে বিশ্বের দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত ভারত চলতি বছরের মধ্যেই দেশের সব নাগরিককে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করলেও জানুয়ারি থেকে এখন পর্যন্ত দেশটির জনসংখ্যার মাত্র ১৩ শতাংশকে তারা টিকার সম্পূর্ণ ডোজ দিতে পেরেছে।

সূত্র: বিবিসি

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)