বন্দোবস্তের একযুগ পর জমির দখল পেলেন বৃদ্ধ দম্পতি-অপর বৃদ্ধ এখনও ঘুরছেন দ্বারে দ্বারে

নিজস্ব প্রতিনিধি:

দেবহাটায় সরকারি জমি বন্দোবস্তের দলিল প্রাপ্তির একযুগ পর প্রভাবশালীর কবল থেকে জমি পুনরুদ্ধারের মাধ্যমে দখল বুঝে পেলেন আবুর আলী (৭২) ও হালিমা খাতুন (৪৫) নামের এক বৃদ্ধ দম্পতি। আবুর আলী ও তার স্ত্রী হালিমা খাতুন উপজেলার নাজিরের ঘের এলাকার বাসিন্দা।

নিজেদের নামীয় জমিটি ফেরত পেতে জবরদখলকারী প্রভাবশালী দক্ষিন পারুলিয়ার ইয়াদিন মোল্যার পিছনে দৌঁড়ে দৌঁড়ে আর একযুগ মামলা চালিয়ে রীতিমতো নাজেহাল হয়ে পড়েছিল বৃদ্ধ আবুর আলী দম্পতি। সর্বশেষ বিগত প্রায় মাস দেঢ়েক ধরে পারুলিয়ার মাহফুজুর রহমান নামের এক তৃতীয় পক্ষের প্রচেষ্টায় বৃদ্ধ আবুর আলী ও তার স্ত্রীর নামে বন্দোবস্তকৃত পারুলিয়া মৌজার হাজিরাবাদ বিলের এক একর সরকারি জমি দখলমুক্ত হলে সোমবার ওই জমির দখল বুঝে নেন তারা।

দখল বুঝে নেয়ার সময় আবেগাপ্লুত আবুর আলী দম্পতি বলেন, আশির দশকের শেষের দিক থেকে তিনি ও তার স্ত্রী হাজিরাবাদ বিলে ১০,২১৫ দাগের খাস খতিয়ান ভুক্ত সরকারি এক একর জমি বিভিন্ন মেয়াদে বন্দোবস্ত নিয়ে ভোগদখল ও চাষাবাদ করে আসছিলেন। ২০১০ সালে ওই জমিটি তাদের স্বামী-স্ত্রীর নামে নিরানব্বই বছরের বন্দোবস্ত দিয়ে দলিল করে দেন তৎকালীন ইউএনও কালাচাঁদ সিংহ। কিন্তু জমিটুকু দক্ষিন পারুলিয়ার মৃত শামছুদ্দিন মোল্যার ছেলে ইয়াদিন মোল্যা জোরপূর্বক দখল করে নেয়ায় বন্দোবস্তের দলিল থাকা স্বত্ত্বেও জমিটির দখল বুঝে পাননি বলে অভিযোগ আবুর আলী দম্পতির।

সম্প্রতি পারুলিয়ার জনৈক মাহফুজুর রহমান নামের এক ব্যাক্তি তার নিজের জমির সাথে সাথে আবুর আলী দম্পতির জমিটিও প্রভাবশালী ইয়াদিন মোল্যার কাছ থেকে দখলমুক্ত করে ফেরত দিয়েছেন বলে জানান এই দম্পতি।

এদিকে সৌভাগ্য বশত মাহফুজুর রহমানের চেষ্টায় আবুর আলী দম্পতির জমি দখলমুক্ত হলেও, এখনো ওই জমির পাশে একইভাবে আশরাফ আলী মোল্যা (৫৭) নামের অপর এক বৃদ্ধের বন্দোবস্তকৃত এক একর ষোল শতক জমি জোরপূর্বক দখল করে মৎস্য ঘের করছেন প্রভাবশালী ইয়াদিন মোল্যা এবং তার দুই ছেলে আজম ও সাগর। বৈধ কোন কাগজপত্র না থাকলেও কেবলমাত্র পেশি শক্তির বলে ইয়াদিন মোল্যা বৃদ্ধ আশরাফ মোল্যার বন্দোবস্তকৃত জমি অদ্যবধি দখল করে রেখেছেন বলে অভিযোগ ভুক্তভোগী পরিবারের।

বৈধতার ভিত্তিতে জমির দখল ফিরে পেতে একযুগেরও বেশি সময় ধরে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনিক কর্মকর্তাদের দ্বারে দ্বারে ছুটেও জমির দখল না পেয়ে অবশেষে সাতক্ষীরা জেলা প্রশাসক ও দেবহাটা উপজেলা নির্বাহী অফিসারের সুদৃষ্টি কামনা করেছেন আশরাফ মোল্যার ভুক্তভোগী পরিবারটি।

উল্লেখ্য, এসকল অসহায় ব্যাক্তির জমি জোরপূবক দখলকারী প্রভাবশালী ইয়াদিন মোল্যাসহ তার দুই ছেলে আজম এবং সাগরের বিরুদ্ধে জমি দখল, হামলা ও মারপিটের অভিযোগে দেবহাটা থানায় মামলা করেন মাহফুজুর রহমান। ওই মামলায় গ্রেপ্তারের পর আজম ও সাগরকে কারাগারে প্রেরণ করে পুলিশ। পরে তারা জামিনে মুক্ত হয়ে অন্যের বন্দোবস্তকৃত এসকল জমি নিজেদের দখলে রাখতে আবারো নানা অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)