কোরবানির ঈদকে সামনে রেখে তালায় ব্যস্ত সময় পার করছে কর্মকাররা

কোরবানির ঈদকে সামনে রেখে,  সাতক্ষীরা  জেলার তালা উপজেলার আটারই গ্রামের, কামার পাড়া কর্মকাররা ব্যস্ত সময় পার করছে,  করোনা ও বন্যার প্রভাবের পরও কামারপাড়াগুলো মুখরিত হয়ে গেছে। সামনে আসছে ১ আগষ্ট উদ্যাপিত হবে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা বা কোরবানির ঈদ। এ উপলক্ষে এরই মধ্যে গরু, ছাগলসহ বিভিন্ন পশু ক্রয়ের সাথে পশু কোরবানির কাজে ব্যবহার করতে দা, বটি, চাকু, কুড়াল, ছুরি, চাপাতিসহ সরঞ্জামও ক্রয় করছেন কোরবানি দানকারী মানুষ। পশু কর্তনের এসব সরঞ্জামাদি যোগান দিতে। এখন লোহা হাতুড়ির টুং টাং শব্দ। দিনে ও রাত জেগে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তারা। কামারদের হাতের সাহায্য নিয়ে কৃত্রিম বাতাসের তালে তারা পোড়াচ্ছেন কয়লা, জ্বালাচ্ছেন লোহা। সেই লোহাকে হাতুড়ি পেটা করে মনের মাধুরী মিশিয়ে তৈরি করছেন নানা প্রকৃতির ছুরি-চাকু-দা।
তালা উপজেলার গ্রামের জয়দেব সিংহ জানান যে আমরা পূর্বপুরুষ  ধরে এই কাজ করে যাচ্ছি কিন্তু বর্তমানে লোকডাউন  থাকায় আমাদের কাজ অনেক কম আছে এখন অনেক কষ্টে আমাদের দিন পার করতে হচ্ছে তবে সামনে কোরবানির উপলক্ষে আমাদের একটু কাজ হচ্ছে। আমরা দিন-রাত পরিশ্রম করে কাজগুলো করছি।ঈদ এলে আমাদের কাজের ব্যস্ততা বেড়ে যায় । তারপরেও সকাল ৯টা থেকে রাত ১২টা-১টা পর্যন্ত একটানা কাজ করে যাচ্ছি ।
তিনি আরো বলেন যে , চাকু প্রতি পিস ১০০ টাকা। দা ৬০০-৭০০ টাকা। চাপাতি ৩০০-৪০০ টাকা। বটি ২০০- ২৫০। পুরনো যন্ত্রপাতি শান দিতে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে।!
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)