সাতক্ষীরায় বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বিনা উদ্ভাবিত ব্রাউস ধান, তিল ও মুগের সম্প্রসারণযোগ্য জাতসমূহের পরিচিতি, চাষাবাদ পদ্ধতি, বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৭ মার্চ) সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা বিনা উপকেন্দ্র’র ট্রেনিং হলরুমে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র’র বাস্তবায়নে ও রাজস্ব খ্যাতের অর্থায়ণে উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা বিনা উপকেন্দ্র ড. মো. রোক্নূজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিনা ময়মনসিং মহাপািরচালক ডা. বীরেশ কুমার গোস্বামী।

এসময় তিনি বলেন, ‘বিনা’র বৈজ্ঞানিক কর্মকর্তারা এলাকা ভিত্তিক মাটির কথা ভেবে কৃষির উৎপাদন ও কৃষকের অধিক ফলনের জন্য বিভিন্ন জাতের বীজ উদ্ভাবন করে যাচ্ছে। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র এ পর্যন্ত ১৭ টি ফসলের ১০৮টি জাত উদ্ভাবন করেছে। অধিক ফসল উৎপাদনের জন্য বিনা’র স্বল্প জীবনকাল জাতের বীজ চাষ করছে কৃষক। বাংলাদেশ তেল ও গম উৎপাদনে সফল হলে আমদানী বন্ধ হলে দেশ আরো দ্রুত উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাবে। টমেটো হ”্ছে ক্যান্সার প্রতিরোধক এবং ভিটামিন সি করোনা ভাইরাস প্রতিরোধক। তাই টমেটোর চাষ বৃদ্ধি করতে হবে ও ভিটামিন সি বেশি বেশি খাওয়ার আহবান জানান তিনি।’

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান গবেষক বিনা ময়মনসিং ড. মো. মন্জুরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি সাতক্ষীরা উপপরিচালক কৃষিবিদ অরবিন্দ বিশ^াস, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আমজাদ হোসেন, বিনা উপকেন্দ্র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আল আরাফাত তপু প্রমুখ। গ্রীস্মকালীন মুগের উন্নত নতুন জাত। বিনা মুগ ৯, তিলের উন্নত জাত বিনা তিল-১ ও ২ এবং নাবি রোপন উপযোগি উফশী বোরো ব্রাউস ধানের জাত বিনা ধান ১৪ জাত সমূহের উপর প্রশিক্ষণ কর্মশালায় আলোচনা করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপসহকারি কৃষি কর্মকর্তা কিরন্ময় সরকার, তারকনাথ বিশ্বাস, সোহরাব হোসেন ও তাপষ কুমার রায় প্রমুখ। বিনা উদ্ভাবিত ব্রাউস ধান, তিল ও মুগের সম্প্রসারণযোগ্য জাতসমূহের পরিচিতি, চাষাবাদ পদ্ধতি, বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় ৯০জন কৃষক ও ১০ জন উপসহকারি কৃষি কর্মকর্তা অংশ নেয়। মাল্টি মিডিয়া প্রজেক্টরের মাধ্যমে কৃষি উপসহকারি ও কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন বিনা উপকেন্দ্র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আল আরাফাত তপু। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন বিনা উপকেন্দ্র’র এসও সেলিম রেজা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)