কালিগঞ্জে বিনামূল্যে প্রান্তিক কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ

কালিগঞ্জে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে রবি ২০১৯-২০ মৌসুমে ভুট্রা, সরিষা, সূর্যমুখী, শীত ও গ্রীম্মকালিন মুগ ডাল, গ্রীম্মকালিন তিল উৎপাদন বৃদ্ধির লক্ষে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মঙ্গলবার বেলা ১১টায় উপজেলা কৃষি অফিসের হলরুমে সার ও বীজ বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা রুহুল আমিন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা জিএম শফিউল্লার সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ-সভাপতি শেখ আনোয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, ইউপি চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে ভুট্রা চাষে ১২০ জন কৃষককে বিঘা প্রতি ২ কেজি ভুট্রার বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।

এবং সরিসা চাষে ২০০ জন কৃষককে ১ কেজি সরিষার বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়। এবছর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের মাধ্যমে ৫৩০ জন প্রান্তিক কৃষককে বিনা মূল্যে এই সহায়তা প্রদান করা হবে। সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে বক্তাগন বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষি ক্ষেত্রে কৃষকদের আগ্রহ বাড়াতে সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে প্রত্যেক কৃষক বিনামূল্যে ১৮‘শ টাকা পরিমাণ সার ও বীজ পাচ্ছে।

যদি কোন কৃষক এই বীজ নিয়ে চাষ না করে খেয়ে ফেলে প্রমাণ পেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সম্প্রতি ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে গাছপালা ও বাড়ি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছ না থাকলে আমরা অক্সিজেন পাবনা তাই পরিবেশ বাঁচাতে বেশী বেশী গাছ লাগাতে হবে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)