দিন শেষে আফগানদের সংগ্রহ ২৭১

দিনের শুরুটা টাইগারদের হলেও শেষটা ঠিকই আফগানরা তাদের নিজের করে নিয়েছে। বাংলাদেশ-আফগানিস্তান টেস্টের প্রথম দিন শেষে তাদের সংগ্রহ ৫ উইকেটে ২৭১ রান। যেখানে রহমত শাহ তুলে নিয়েছেন আফগান টেস্ট ইতিহাসের প্রথম দুর্দান্ত এক সেঞ্চুরি।

এর আগে দীর্ঘ ১০ মাস পর চট্টগ্রামের মাটিতে আবারো টেস্ট খেলতে নামে স্বাগতিক বাংলাদেশ। আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে শুরুতেই টস হারে বাংলাদেশ। যথারিতি ফিল্ডিংয়ে নামে টাইগার বাহিনী।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হয় ম্যাচটি। চারজন স্পিনার নিয়ে মাঠে নামে বাংলাদেশ। নেই কোনো পেস বোলার। আর তাতেই কাজ হয়, টাইগারদের স্পিন আক্রমনে প্রথম সেশনেই তারা তুলে নেয় আফগানদের ৩ উইকেট।

এ ম্যাচে নতুন এক রেকর্ডের মালিক বনে যান টাইগার স্পিনার তাইজুল ইসলাম। তার ক্যারিয়ারের ২৫তম ম্যাচে দ্রুততম উইকেটের ‘সেঞ্চুরি’পূরণ করেন তিনি।

ইহসানউল্লাহকে বোল্ড করে আফগানিস্তানের উদ্বোধনী জুটি ভাঙেন তাইজুল ইসলাম। উইকেটটি ছিল তাইজুলের টেস্ট ক্যারিয়ারের ১০০তম।

বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট পেলেন তাইজুল ইসলাম। বাংলাদেশের হয়ে এই কীর্তি গড়া অন্য দুইজন হলেন সাকিব আল হাসান ও মোহাম্মদ রফিক। তারা তিনজনই বাঁহাতি স্পিনার।

তার পরেই দলের হাল ধরেন রহমত শাহ। দলের বিপর্যয়ে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন তিনি। খেলার দ্বিতীয়  সেশনে বেশ ভালো করেই এগুচ্ছিল আফগানরা। তখনই আঘাত হানেন নাইম হাসান। শতকের পরপরই তার উইকেট তুলে নিয়ে প্রথম দিনের লাগাম টানেন এই টাইগার বোলার।

প্রথম স্লিপে সৌম্য সরকারের সহজ ক্যাচ হয়ে ফেরেন আফগান টেস্ট ইতিহাসের প্রথম সেঞ্চুরিয়ান। ১৮৭ বলে গড়া তার ১০২ রানের ইনিংসটি ছিল ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় সাজানো।

ওভারের ষষ্ঠ বলে আরও এক উইকেট তুলে নেন নাইম। তার ঘূর্ণিতে এবার ০ রানে ধরা পড়েন মোহাম্মদ নবী। ফেরেন পরিষ্কার বোল্ড হয়ে। তাতে দুইশ করার আগেই ১৯৭ রানে ৫ উইকেট হারিয়ে বসে সফরকারিরা।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে কচ্ছপ গতিতে শুরু করে আফগানরা। ১২.২ ওভারের উদ্বোধনী জুটিতে রান আসে মাত্র ১৯। ইহসানউল্লাহকে ৯ রানে বোল্ড করে  জুটি ভাঙেন তাইজুল ইসলাম। তারই দ্বিতীয় শিকার ইব্রাহিম জাদরান, করেন ২১ রান।

৩৩তম ওভারে বল হাতে নিয়েই উইকেটের দেখা পান মাহমুদউল্লাহ। ১৪ রান করা হাসমতউল্লাহ শহীদিকে সৌম্য সরকারের ক্যাচ বানান তিনি। ৭৭ রানে ৩ উইকেট হারানোর পর সেখান থেকে চতুর্থ উইকেটে দুর্দান্ত প্রতিরোধ গড়ে আফগানরা।

আসগর আফগানকে নিয়ে ১২০ রান যোগ করেন রহমত শাহ। রহমত আউট হবার পর দলের হাল ধরেন আসগর আফগান ও আফসার জাজাই। ৮৮ রানে আসগর আফগান আর ৩৫ রানে আফসার জাজাই রয়েছেন অপরাজিত।

তাদের ব্যাটে ভর করে প্রথম দিন পার করে আফগানিস্তান। দিন শেষে ৯৬ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ ৫ উইকেটে ২৭১ রান।

বাংলাদেশের হয়ে তাইজুল ও নাইম হাসান ২ টি করে উইকেট পান। মাহমুদুল্লাহ নেন ১ টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান 

প্রথম ইনিংস ২৭১/৫, ওভার ৯৬

রহমত শাহ ১০২
আজগর আফগান ৮৮*

বাংলাদেশ

তাইজুল ও নাইম: ২ উইকেট

মাহমুদুল্লাহ: ১ উইকেট

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)