সাতক্ষীরায় কাল আসছেন বিশ্ব পর্যটক ও লেখক এলিজা বিনতে এলাহী

সাতক্ষীরায় কাল আসছেন বাংলাদেশ বিশ্ব পর্যটক ও লেখক এলিজা বিনতে এলাহী।চলতি মাসের ২ জুলাই থেকে খুলনা বিভাগের খুলনা থেকে তার যাত্রা শুরু হয়েছে। তিনি এই বিভাগের ৮ টি জেলায় আগামী ১২ জুলাই পর্যন্ত থাকবেন।

বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ ও প্রত্নতাত্ত্বিক পর্যটনের গুরুত্ব তুলে ধরার জন্য ৫২ তম জেলা যশোর ভ্রমণ শেষে কাল সাতক্ষীরায় অবস্থান করবেন। এসময় তিনি সাতক্ষীরার বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সরেজমিনে ঘুরে দেখার পাশাপাশি লিখিত তথ্য লিপিবদ্ধ করবেন,লোকগাথা, স্থিরচিত্র ও ভিডিওগ্রাফির মাধ্যমে সংগ্রহ করবেন।

ব্যক্তিগত উদ্যোগে কোয়েষ্ট(QUEST) নামক প্রজেক্টের আওতায় বাংলাদেশের ৬৪ জেলার প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলোর বর্তমান অবস্থা সরেজমিনে ভ্রমণ করে তথ্য সংগ্রহের পাশাপাশি স্থানীয়দের হেরিটেজ পর্যটনের ব্যাপারে উদ্বুদ্ধ করবেন।বাংলাদেশ ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়ার সহকারী অধ্যাপক এলিজা বিনতে এলাহী এ পর্যন্ত বাংলাদেশের ৮ বিভাগের মধ্যে ঢাকা, ময়মনসিংহ, রংপুর,সিলেট, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম-২ ও খুলনার-৪ টি জেলাসহ ৫৩ টি জেলার প্রত্নতাত্ত্বিক নিদর্শনের কাজ শেষ করেছেন।

শিক্ষা সূচিতে ইউরোপিয় দেশ নেদারল্যান্ডসের ‘দ্য হেগ ইউনিভার্সিটি অফ এম্পায়েড সায়েন্স’ এ অধ্যয়নরত এই পর্যটকের গবেষণার বিষয়ও ‘বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশে হেরিটেজ পর্যটনের গুরুত্ব’।
বাংলাদেশ ছাড়াও ইতোপূর্বে এশিয়া ও ইউরোপের ৪৭ টি দেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো পরিভ্রমন করেছেন। এশিয়া ভ্রমণ নিয়ে রয়েছে তার দুটি প্রকাশনা।একটি এলিজা’স ট্রাভেল ডায়রি ও এলিজা’স ট্রাভেল ডায়েরি-২।
এছাড়াও এলিজা তার ভ্রমন অভিজ্ঞতা নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন পত্রপত্রিকা লিখছেন।

সাতক্ষীরায় কাল দিনব্যাপী থাকা কালে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন সরেজমিনে পরিদর্শন করবেন এবং সেগুলোর তথ্য লিপিবদ্ধ করবেন।
এছাড়াও বিকালে অথবা সন্ধ্যায় সাতক্ষীরা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে চা-চক্রে মিলিত হবেন বলে তিনি জানান।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)