সাতক্ষীরায় স্কুল স্যানিটেশন বিষয়ক দিনব্যাপী কর্মশালা

সাতক্ষীরায় স্কুল স্যানিটেশন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী সাতক্ষীরার সার্কিট হাউজ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ওয়ার্কশপ অন ওয়াশ ইন স্কুল ইন সাতক্ষীরা শিরোনামে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট বদিউজ্জামান। জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে ও ঢাকা আহছানিয়া মিশন এবং ওয়াটার এইড বাংলাদেশের সহযোগিতায় জেলার ৭টি উপজেলার ৩৫টি মাধ্যমিক বিদ্যালয়ের ৭০জন শিক্ষক ও শিক্ষিকা এই কর্মশালায় অংশ গ্রহণ করেন।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট বদিউজ্জামান বক্তব্যে বলেন- টেশসইগত উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি ৪ ও ৬ বাস্তবায়নের প্রয়োজনীয়তা। আজ বাংলাদেশের ৪৮ বছর চলছে, সারা বিশ্বের কাছে আমাদের দেশ আজ উন্নয়নের মডেল। উন্নয়নের এই অগ্রযাত্রা ধরে রাখতে এবং এগিয়ে নিতে প্রয়োজন স্বুস্থ সবল শিশু-কিশোর। ইনক্লুসিভ স্যানিটেশর বা ওয়াশ ব্যবস্থাপনা এ অগ্রযাত্রাকে সহযোগীতা করবে। একজন স্বাভাবিক পুরুষ মানুষ দিনে ১০ বার এবং নারী দিনে ৬-৭ বার টয়লেট ব্যবহারের প্রয়োজন হবে। ভাল উদ্যোগ এর সাথে আমরা থাকব এবং সকলকে নিয়ে একসাথে কাজ করব। কর্মাশালায় স্কুল ওয়াশ কার্যক্রম নিয়ে প্রেজেনটেশন উপস্থাপন করেন-ওয়াটার এইড বাংলাদেশ এর ইকুইটি ও রাইটস স্পেশালিষ্ট মাহফুজুর রহমান।

এছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কলারোয় উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হামিদ, কলারোয়া পৌরসভার সহকারী প্রকৌশলী ওজিহুর রহমান, প্রধান শিক্ষক রাশেদুল হাসান কামরুল, দৈনিক প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যানাজী, এসএ টিভির জেলা প্রতিনিধি শাহিন গোলদার, যমুনা টিভির প্রতিনিধি আহছানুর রহমান রাজিব, কলারোয়া মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি প্রধান শিক্ষক আমানুল্লাহ আমান, সহকারী প্রধান শিক্ষক আসাদুজ্জামান, কলারোয়া পৌরসভা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জুলফিকার আলী, সাংবাদিক এসএম ফারুক হোসেন,।

এছাড়াও এ কর্মাশালায় সকল উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার ও সকল উপজেলার একাডেমিক সুপারভাইজার সহ ঢাকা আহছানিয়া মিশনের পারভীন সুলতানা ও সোহেল বাবু উপস্থিত ছিলেন। পরে ওয়াটর এইড বাংলাদেশ এর প্রগ্রাম অফিসার সুমন কুমার সাহা এই কর্মাশালার অর্জন এবং স্কুল ওয়াশ কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখার জন্য সকল অংশগ্রহণকারীদের নিয়ে একটি কর্মপরিকল্পনা গ্রহণ করেন। অনুষ্ঠানটি স ালনা করেন ঢাকা আহছানিয়া মিশনের প্রকল্প ব্যবস্থাপক বিপ্লব হোসেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)