কালিগঞ্জে নির্বাচন পরবর্তী সহিংসতা:পরিবহন চলাচল বন্ধ

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতাউর রহমানের নৌকা প্রতীকের পক্ষে উপজেলা পরিষদ নির্বাচন করায় এক ইউপি চেয়ারম্যানসহ আটজনকে পিটিয়ে জখম করা হয়েছে। ভাঙচুর করা হয়েছে ঘরবাড়ি ও মোটর সাইকেল। বুধবার রাত সাড়ে ১০টার দিকে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার কুশুলিয়া গ্রামের জোড়া আমতলা ও কুশলিয়া ফুটবল মাঠের পাশে এ হামলা চালানো হয়।

এদিকে শেখ রিয়াজউদ্দিনের উপর হামলার ঘটনার প্রতিবাদে উপজেলা আওয়ামী লীগ, উপজেলা ইউপি চেয়ারম্যান সমিতি, পরিবহন মালিক সমিতি ও সাধারণ জনগণ অনির্দিষ্টকালের জন্য বুধবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন চলাচল বন্ধ করে দিয়েছে।

আহতরা হলেন, কালিগঞ্জ উপজেলার বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান নীলকণ্ঠপুর গ্রামের নবীর আলী শেখের ছেলে শেখ রিয়াজউদ্দিন (৬০), একই গ্রামের আমজাদ মোড়লের ছেলে তাহের মোড়ল (৪০). তার ভাই আলাউদ্দিন মোড়ল (৩৪), কুশুলিয়া গ্রামের কাজী মজিদ জাহাঙ্গীর মৃদুলের স্ত্রী রেহেনা বেগম (৫০), তার মেয়ে তানিয়া খাতুন (২৫), কুশুলিয়া কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী মদিনা মনোয়ারা জুঁই, তাদের বাবা কাজী মুজদ জাহাঙ্গীর মৃদুল (৬২) ও একই গ্রামের মসজিদের ইমাম আমিরুল ইসলাম (৫৫)। আহতদের প্রথমাক্ত চারজনকে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজউদ্দিন জানান, বিগত উপজেলা পরিষদ নির্বাচনে তিনিসহ বিষ্ণুপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নূরুল হক সরদার, সাধারণ সম্পাদক নিরঞ্জন পাল বাচ্চুসহ অনেকেই দলীয় মনোনয়ন প্রার্থী আতাউর রহমানের নৌকা প্রতীকের পক্ষে কাজ করেন। এতে ক্ষুব্ধ ছিলেন মৌতলা ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীৗ লীগের সাধারণ সম্পাদক সাঈদ মেহেদী। নির্বাচনে সাঈদ মেহেদী জয়লাভ করেন। এরপর থেকে তাকে ও তার সঙ্গে থাকা আওয়ামী লীগ নেতা কর্মীদের বিভিন্ন ভাবে হুমকি ধামকি দিয়ে আসছিলেন সাঈদ মেহেদী ও তার পক্ষের লোকজন। সোমবার সাঈদ মেহেদীর নেতৃত্বে বিষ্ণুপুর ইউনিয়ন আওয়ামী লীগের অফিস দখল করার চেষ্টা করা হয়।

শেখ রিয়াজউদ্দিন আরো জানান, সাঈদ মেহেদী ও তার পক্ষের বিষ্ণুপুর ইউপি সদস্য সিরাজুল ইসলাম, মুকুন্দ মধুসুধনপুর গ্রামের রুহুল আমিন সরদারের ছেলে রফিকুল ইসলামসহ কয়েকজন সোমবার বিষ্ণুপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিরঞ্জন পাল বাচ্চুকে হাত-পা ভেঙে দেওয়ার হুমকি দেন। এ ঘটনায় নিরঞ্জন পাল বুধবার থানায় ১০০১ নং সাধারণ ডায়েরী করেন।

রিয়াজউদ্দিনের অভিযোগ, আদালতে একটি মামলার হাজিরা দেওয়ার পর জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহম্মেদ, সাতক্ষীরা পুলিশ সুপার মোঃ সাজ্জাদুর রহমানের সঙ্গে দেখা করে একটি কালো রঙেÍর ডিসকভার মোটর সাইকেল কিনে তাহের ও আলাউদ্দিনকে নিয়ে রাত সাড়ে ১০টার দিকে তিনি কালিগঞ্জের কুশুলিয়া গ্রামের জোড়া আমতলা নামক স্থানে পৌঁছানো মাত্রই কোমরপুর গ্রামের সুভাষ কর্মকরের বাড়িতে ভগবদ ও গীতা পাঠের অনুষ্ঠান থেকে ফিরে আসা সাঈদ মেহেদী ও তার লোকজন সাদা একটি প্রাইভেট কারে তার মোটর সাইকেলের গতিরোধ করে। এ সময় সাঈদ মেহেদী তার লোকজনদের উদ্দেশ্যে বলে রিয়াজের হাত পা ভেঙে দে। এ সময় তার মোটর সাইকেল থেকে নেমে যেয়ে তাহের ও আলাউদ্দিন দৌড়ে তার ভগ্নিপতি মৃদুল কাজীর বাড়িতে আশ্রয় নেয়। তিনি নিজে মোটর সাইকেল চালিয়ে কুশুলিয়া বলফিল্ডের দক্ষিণ পাশে চলে আসেন। হামলাকারীরা মৃদ্যুল কাজীর বাড়িতে ঢুকে তাকে, তার স্ত্রী রেহেনা, মেয়ে তানিয়া, জুঁইকে মারপিট করে তাহেরকে বের করে নিয়ে আসে। এ সময় মৃদুল কাজীর বাড়ি ভাঙচুর করা হয়। প্রতিবাদ করায় পার্শ্ববর্তী একটি মসজিদের ইমাম আমিরুল ইসলামকে মারপিট করা হয়। হামলাকারীরা এর পরপরই কুশুলিয়া বল ফিল্ডের পাশে তার মোটর সাইকেল ভাঙচুর করে। তাকে এলোপাতাড়ি পিটিয়ে জখম করে গলায় পা দিয়ে হত্যার চেষ্টা চালায়। স্থানীয় লোকজন খবর পেয়ে তাদেরকে উদ্ধার করে গুরুতর জখম চারজনকে কালিগঞ্জ হাসপাতালে ভর্তি করে।

কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের চিকিৎসক ডাঃ মহসিন আলী জানান, আহতরা শঙ্কামুক্ত।

কালিগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদীর সঙ্গে তার মোবাইল ফোনে বার বার যোগাযোগের চেষ্টা করলে তিনি রিসিভ করেননি।

কালিগঞ্জ উপজেলা ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি জিএম শওকত হোসেন জানান, সংগঠনের সাধারণ সম্পাদকের উপর হামলার ঘটনায় জরুরী সভা ডেকে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

কালিগঞ্জ (দক্ষিণ) আঞ্চলিক বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি মেহেদী হোসেন সুমন জানান, এলাকার সাধারণ মানুষ ও শ্রমিকদের ক্ষোভের কারণে বুধবার সকাল থেকে সকল রুটের বাস, মিনিবাস, মহেন্দ্র, ইজিবাইক, পিকআপসহ সব ধরণের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।।

কালিগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হাসান হাফিজুর রহমান শেখ রিয়াজউদ্দিনসহ কয়েকজনের উপর হামলার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত এ ঘটনায় থানায় কোন লিখিত অভিযোগ দায়ের করা হয়নি।বিষয়টি নিয়ে দুই পক্ষের মধ্যে সমজতার চেষ্টা চলছে।সাথে সাথে বাস ধর্মঘটের স্থগিতের চেষ্টা অব্যাহত রয়েছে।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহীন বলেন, শেখ রিয়াজউদ্দিনের উপর হামলার ঘটনাটি তিনি শুনেছেন। ধারণা করা হচ্ছে নির্বাচন সংক্রান্ত বিরোধকে ঘিরেই তার উপর এ হামলা চালানো হয়েছে। কালিগঞ্জ থেকে শ্যামনগর ও সাতক্ষীরাগামী সব ধরণের পরিবহন বন্ধ রয়েছে।

সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহম্মেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ রিয়াজউদ্দিনের উপর হামলার ব্যাপারে তিনি সংগঠনের সকলের সঙ্গে কথা বলার পর সিদ্ধান্ত নেবেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)