প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও সুশাসন নিশ্চিতকরণে নানামুখী পদক্ষেপ গ্রহণ

আজ ১০ মার্চ ২০১৯ রবিবার সকাল ১০.০০ টায় প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সভাকক্ষে জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষ ও সচেতন নাগরিক কমিটি (সনাক) সাতক্ষীরার যৌথ আয়োজনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রুহুল আমীন এর সভাপতিত্বে অধিপরামর্শ সভা অনুষ্ঠিত হয়।
সুশাসন চর্চার অংশ হিসেবে জেলার প্রতিটি বিদ্যালয়ে একটি তথ্যপত্র প্রকাশ, বিদ্যালয় ভিত্তিক সুশাসন চর্চার পরিকল্পনা গ্রহণ ও মনিটরিং করা, উপজেলা শিক্ষা অফিসে হালনাগাদ সিটিজেন চার্টার স্থাপন, অফিসে পরামর্শ ও অভিযোগ বক্স স্থাপন, প্রযোজ্য ক্ষেত্রে সেবা সংক্রান্ত তথ্য বোর্ড স্থাপন, উপজেলা শিক্ষা অফিসে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা নিশ্চিত করা, দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার নামফলক স্থাপন ও এ সংক্রান্ত তথ্য বাতায়ন হালনাগাদ করার সিদ্ধান্ত হয়। এ ছাড়া জেলার প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটিভ মাদার্স ফোরাম গঠন শেষে দলনেতাদের মোবাইল নম্বরসহ তালিকা তৈরি করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসে জমা দিতে উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণের সুদৃষ্টি কামনা করা হয়। পাশাপাশি সদর উপজেলার প্রতিটি বিদ্যালয়ে একটিভ মাদার্স ফোরাম এর দলনেতাদের সক্ষমতা বৃদ্ধির জন্য একটি কর্মশালা আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং এ বিষয়ে সাতক্ষীরা সনাক ও টিআইবি ঢাকা অফিসের সহযোগিতা কামনা করা হয়।

জেলা প্রাথমিক শিক্ষা শিক্ষা অফিসার মোঃ রুহুল আমীন জানান, ‘ প্রতিটি বিদ্যালয়ে এসডিজি কর্নার স্থাপন করা হয়েছে, মাদের সচেতনতা বাড়াতে ‘মিড ডে মিল’ শতভাগ নিশ্চিত করা সম্ভব হয়েছে। মাদের সচেতনতার কোন বিকল্প নেই।’ তাই শিক্ষার মানোন্নয়নে মাদের আরো সক্রিয় করতে পিটিএ, এসএমসি’র পাশাপাশি একটিভ মাদার্স ফোরাম গঠন ও পরিচালনার ওপর গুরুত্ব দিয়ে প্রাথমিক শিক্ষাখাতে সুশাসন চর্চায় সনাক ও টিআইবি’র পরামর্শগুলো ইতিবাচকভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রতিটি বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে কর্মকর্তাদের মনিটরিং জোরদার করার সাথে আরো আন্তরিকতার সাথে কাজ করা আহ্বান জানানো হয়। সভায় প্রাতিষ্ঠানিক শুদ্ধচার চর্চার ওপর মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করেন টিআইবি প্রোগ্রাম ম্যানেজার রাজেশ কুমার অধিকারী। বক্তব্য প্রদান করেন সনাক সভাপতি কিশোরী মোহন সরকার, সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির সদস্য প্রফেসর আব্দুল হামিদ, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মহিউদ্দীন, উপজেলা শিক্ষা অফিসার বাসুদেব কুমার সানা, সহকারী উপজেলা শিক্ষা অফিসার এস, এম, মফিজুল ইসলাম, মোঃ নাজমুল হাসান, মোঃ নজরুল ইসলাম প্রমুখ। এ সময় সনাক সহ-সভাপতি মো. তৈয়েব হাসান, সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ড. দিলারা বেগমসহ সাতক্ষীরা সদর, তালা, কলারোয়া, দেবহাটা, কালিগঞ্জ, শ্যামনগর ও আশাশুনি উপজেলার সকল উপজেলা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং ইউআরসি’র ইন্সট্রাক্টরগণ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার আবুল ফজল মোহাম্মদ আহাদ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)