বিমানের ১৯ খাতে দুর্নীতি, ব্যবস্থা নিতে দুদকের সুপারিশ

বিমান ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ১৯টি দুর্নীতির খাত চিহ্নিত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়েছে।

রোববার এ সংক্রান্ত একটি লিখিত প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দিয়েছে দুদক। সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীর হাতে প্রতিবেদনটি তুলে দেন দুদক কমিশনার মোজাম্মেল হক।

পরে প্রতিমন্ত্রী জানান, মন্ত্রণালয়কে আরো তৎপর হতে হবে এ নিয়ে সন্দেহ নেই। অনিয়ম-দুর্নীতিরোধে মন্ত্রণালয় কঠোর ভূমিকা পালন করবে।

বিমানের ক্ষেত্রে গ্রাউন্ড সার্ভিসের নিম্নমান, কার্গোতে ওজন সম্পর্কিত বিষয়সহ একাধিক অনিয়ম, দুর্বল যাত্রীসেবা, ক্যাটারিং সেবা ও নিম্নমানের খাবারসহ ৮টি দুর্বলতার খোঁজ পেয়েছে দুদক। আর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, বেবিচকের ক্ষেত্রে সংস্থাটির সম্পদ দেখভালের অভাব, জনবল ও পরামর্শক নিয়োগে কারচুপিসহ ১১টি অনিয়ম পেয়েছে দুদক।

দুদকের প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজ কেনা, ইজারা নেয়া, বিমানের নানা ধরনের যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে বড় রকমের দুর্নীতি হয়ে থাকে। সেই সঙ্গে, রক্ষণাবেক্ষণ ও মেরামতের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম কেনাকাটায় শত শত কোটি টাকার দুর্নীতি হয়ে থাকে। এছাড়া, বিমানের আয়ের বড় খাত কার্গো সার্ভিস হলেও এখানে বড় রকমের দুর্নীতি হয় বলেও দাবি করে দুদক।

তবে এ সব ক্ষেত্র ধরে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় সুপারিশও করেছে দুদক।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)