পাউবো’র পওর বিভাগ-১ সাতক্ষীরা কর্তৃপক্ষ ও সনাক এর যৌথ সভায় সুশাসন চর্চার পরিকল্পনা গ্রহণ

প্রাতিষ্ঠানিক সুশাসন এবং প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড,সাতক্ষীরার পওর বিভাগ -১ ও সচেতন নাগরিক কমিটি (সনাক), সাতক্ষীরার এক যৌথ সভা ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ সোমবার দুপুর ১২.৩০ মিনিটে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড,সাতক্ষীরার পওর বিভাগ-১ এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় পানি উন্নয়ন বোর্ডের প্রাতিষ্ঠানিক সুশাসন এবং প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় একটি পরিকল্পনা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ছাড়াও চলমান প্রকল্প ও নতুন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে জনঅংশগ্রহণের লক্ষ্যে প্রকল্প এলাকায় নাগরিক সংলাপ বা মতবিনিময় আয়োজন, প্রকল্প এলাকায় সকল প্রকল্পের তথ্য স্বপ্রণোদিতভাবে উন্মুক্তকরণ বা তথ্য বোর্ড স্থাপন, তথ্য বাতায়ন হালনাগাদকরণ, চলমান ও গৃহীত প্রকল্পের তালিকা দৃশ্যমান করা, প্রাতিষ্ঠানিক সুশাসন ও শুদ্ধাচার বৃদ্ধিতে ভুক্তভোগী নাগরিকদের অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি, তথ্য অধিকার আইনের আওতায় আবেদন গ্রহণ ও তথ্য প্রদান এবং শহরের বিভিন্ন জনবহুল স্থানে সরকারের ডেল্টা প্ল্যান এর বিলবোর্ড স্থাপনের বিষয়ে পওর বিভাগ-১ এর কর্তৃপক্ষ উদ্যোগ গ্রহণের প্রত্যয় ব্যক্ত করেন। এ সময় নতুন প্রকল্প নিয়ে নাগরিক সংলাপ বা মতবিনিময় আয়োজনের বিষয়ে সনাক এর সহযোগিতা কামনা করা হয়।

নির্বাহী প্রকৌশলী মোঃ আবুল খায়ের জানান, প্রতি প্রতি বুধবার গণশুনানীর উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু এতে সাধারণ মানুষ আসছে না। এ বিষয়ে প্রচারণা করা দরকার। তিনি ভুক্তভোগীদের গণশুনানীতে এসে সরাসরি তাদের অভিযোগ দেয়ার আহ্বান জানান। পওর বিভাগের কোন স্টাফের বিরুদ্ধে কোন অভিযোগ পাওয়া গেলে তা প্রাতিষ্ঠানিক নীতিমালার আলোকে পদক্ষেপ নেয়া হয়। নাংলায় ৬৬০ মিটার ইছামতি নদীর পাড় রক্ষয় নতুন প্রকল্প নেয়া হয়েছে। এ ছাড়া প্রাণ সায়ের খাল খননের জন্যও ১২ কোটি ৫৯ লক্ষ টাকা বরাদ্দ পাওয়া গেছে।

পওর বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী মোঃ আবুল খায়ের এর সভাপতিত্বে অনুষ্ঠিত যৌথ সভায় উপস্থিত ছিলেন সনাক সহ-সভাপতি ভারতেশ্বরী বিশ্বাস, সনাকরে জলবায়ু বিষয়ক উপ-কমিটির আহবায়ক কল্যাণ ব্যানার্জি, সনাক সদস্য প্রফেসর মোঃ আব্দুল হামিদ, ড. দিলারা বেগম, অধ্যাপক পবিত্র মোহন দাশ, পওর বিভাগ-১ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ রাশিদুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী মোঃ ওবায়দুল হক মল্লিক, মোঃ সাইদুর রহমান, বাপাউবো’র ডিইও কৃষ্ণ পদ সরকার, সিরাজুল ইসলাম,ইউডিএ সাইফুল্লাহ, সহকারী প্রকৌশলী দীপংকর কুমার দাশ এবং সনাক সাতক্ষীরার ইয়েস সদস্যবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করনে টিআইবির এরিয়া ম্যানেজার আবুল ফজল মোহাম্মদ আহাদ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)