মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালে সাত দিনের আল্টিমেটাম

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালসহ ছয় দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করেছেন আন্দোলনকারীরা।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে সাত দিনের আল্টিমেটাম দিয়ে কর্মসূচি প্রত্যাহার করে শাহবাগের রাস্তা ছেড়ে দেন আন্দোলনকারীরা। এর আগে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদের ব্যানারে শাহবাগে সড়ক অবরোধ করা হয়।

কর্মসূচি প্রত্যাহার করে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির আহ্বায়ক আমিনুল ইসলাম বুলবুল বলেন, আগামী সাত দিনের মধ্যে আমাদের ছয় দফা দাবি মেনে না নেয়া হলে কঠোর কর্মসূচি দেয়া হবে।

মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক এএসএম আল সনেট জানান, আমাদের ছয় দফা আগেই জানানো হয়। এগুলো বাস্তবায়নের জন্য আমরা সময় বেঁধে দিয়েছি। এ সময়ের মধ্যে দাবি মেনে নেয়া না হলে আরো বৃহৎ কর্মসূচি দেয়া হবে।

জানা গেছে, আজ সোনালী ব্যাংকের একটি নিয়োগ পরীক্ষা ছিল। এ পরীক্ষা শেষে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্মের শিক্ষার্থীরা শাহবাগ জাদুঘরের গেট ও পাবলিক লাইব্রেরির সামনে সমবেত হয়। এরপর তারা শাহবাগ মোড়ে অবস্থান নিলে সেখানে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ওই এলাকায় সৃষ্টি হয় তীব্র যানজটের।

সনেট জানান, শাহবাগ মোড় অবরোধ করে অবস্থান নেয়ায় আশপাশে যানজট সৃষ্টি হয়। এজন্য জনদুর্ভোগের কথা চিন্তা করে অবরোধ তুলে নেয়া হয়েছে।

আন্দোলনকারীদের ছয় দফা দাবি হচ্ছে:

১. সামাজিক মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কটূক্তিকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে বিচার করতে হবে।

২. মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কোটা পর্যালোচনা কমিটির প্রতিবেদন অবিলম্বে বাতিল করতে হবে।

৩. ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটার পূর্ণাঙ্গ বাস্তবায়নের লক্ষ্যে বিসিএসসহ সব চাকরির পরীক্ষায় প্রিলিমিনারি থেকে মুক্তিযোদ্ধা কোটা বাস্তবায়ন করতে হবে।

৪. মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন প্রণয়ন ও তাদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।

৫. স্বাধীনতাবিরোধী, রাজাকার ও তাদের বংশধরদের চিহ্নিত করে সরকারি সব চাকরি থেকে বহিষ্কার, নাগরিকত্ব বাতিল ও সম্পত্তি বাজেয়াপ্ত করে রাষ্ট্রের অনুকূলে ফেরত নিতে হবে।

৬. ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলাকারীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)