বিশ্ব বাজারে কমছে তেলের দাম

বিশ্ব বাজারে সম্প্রতি সময়ে হ্রাস পেয়েছে তেলের দাম। গেল অক্টোবরেও বিশ্ব বাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ৮৫ ডলারের আশেপাশে ঘোরাফেরা করছিল। সেখান থেকে অল্প কিছুদিনের মধ্যেই তা নেমে এসেছে ৬০ ডলারেরও নীচে। সম্প্রতি সৌদি আরবের বিপুল পরিমাণে তেল উত্তোলন ভূমিকা রেখেছে এ মূল্য হ্রাসের ক্ষেত্রে। খবর রয়টার্সে’র

সপরিবারে ওয়েস্ট পাম বিচে ছুটি কাটানো শেষে হোয়াইট হাউসে ফেরার পথে সেই কৃতিত্ব পুরোপুরি নিজেকে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ প্রসঙ্গে ট্রাম্পের টুইট, ‘থ্যাঙ্ক ইউ প্রেসিডেন্ট ‘টি’।

ইরানের ওপর ট্রাম্প প্রশাসনের দেয়া আর্থিক নিষেধাজ্ঞা আরোপের পর অপরিশোধিত তেলের দর ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ার আশঙ্কা ছিল। কারণ, মাস খানেক ধরে তেলের মূল্য এমনিতেই বাড়ছিল। তার ওপর ইরানের তেলের সরবরাহ বন্ধ হলে সম্ভাবনা ছিল তা আরো ঊর্ধ্বগামী হওয়ার।

এরূপ পরিস্থিতিতে তেলের উৎপাদন না কমানোর জন্য সৌদি আরবের প্রতি ক্রমাগত চাপ বাড়িয়ে গিয়েছে ট্রাম্প প্রশাসন। সংশ্লিষ্ট সূত্রের খবর, নভেম্বরে সৌদি আরব দৈনিক গড় উত্তোলন রেকর্ড ১.১১-১.১৩ কোটি ব্যারেলে নিয়ে গিয়েছে।

অনেকে মনে করছেন, এই কৃতিত্ব পুরোপুরি নিজের দিকে টানতে চেয়েছেন ট্রাম্প। আবার অনেকের মনে প্রশ্ন জাগছে, ট্রাম্পের এই সাফল্য দাবি করার আনন্দ দীর্ঘস্থায়ী হবে তো? কারণ, ইরানের ওপরে আর্থিক নিষেধাজ্ঞা তেমন জোরালোভাবে চাপানো হয়নি অভিযোগ করে অসন্তোষ প্রকাশ করেছে রিয়াদ। আর সামনেই তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক-এর সম্মেলন। জানা গেছে, ওই সম্মেলনে অপরিশোধিত তেলের মূল্যের এক নাগাড়ে পতন ঠেকাতে তেল উত্তোলন কিছুটা কমানোর সিদ্ধান্ত নিতে পারে সৌদি আরবসহ সদস্য দেশগুলো।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)