দেবহাটার আওয়ামীলীগ নেতা রায়হানের মৃত্যু বার্ষিকী কাল।।খুনিরা এখনও ধরা ছোঁয়ার বাইরে!

দেবহাটার প্রায়ত উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পারুলিয়ার কৃতি সন্তান শহীদ আবু রায়হানের ৫র্থ মৃত্যু বার্ষিকী কাল। হত্যা কান্ডের ৫ বছর অতিবাহিত হলেও মামলার কোন অগ্রগতি করতে পারিনি পুলিশ। শুধু মাত্র এই মামলার দায়সারা ভাবে চার্জশীট প্রদান করা হয়েছে। তবে প্রকৃত খুনিরা এখনও ধরা ছোঁয়ার বাইরে গেছে বলে অনেকের ধারনা। গত ২০১৩ সালে মানবতা বিরোধী শীর্ষ যুদ্ধাপরাধীদের বাঁচাতে ও অবৈধ ভাবে রাষ্ট্রিয় ক্ষমতায় আসার জন্য দেশ ব্যাপী বিএনপি, জামায়াত-শিবির যখন হরতালের নামে একের পর এক মানুষকে পুড়িয়ে হত্যা, গাছ কেটে ও আগুন জ্বালিয়ে রাস্তায় অবরোধ করে নৈরাজ্য সৃষ্টি করে চলেছিল। ঐ সময় দেবহাটার মাটিতে আফগান জিয়া সহ বিএনপি ও জামাত- শিবিরের কয়েক জন শীর্ষ ক্যাডারের নেতৃত্বে দেবহাটা উপজেলা আওয়ামীলীগকে নেতৃত্ব শুন্য করতে উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সাংগঠনিক সম্পাদক শেখ ফারুক হোসেন রতনকে প্রকাশ্য সখিপুর খান বাহাদুর আহছানউল্লাহা কলেজ মাঠে নির্মম ভাবে হত্যার চেষ্টা করে।

তারা ফারুক হোসেন রতনকে মৃত ভেবে মাঠে ফেলে রেখে চলে যায়। এতে তারা সফল না হয়ে পরবর্তীতে সখিপুর ৪ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি পাঁচপোতা গ্রামের আব্দুল আজিজকে বাড়ি থেকে কৌশালে ডেকে ধোঁপাডাঙ্গা তিতুর বাড়ির সামনে ভ্যান থেকে নামিয়ে এলোপাতাড়ি কুপিয়ে পায়ের রগ কেটে হত্যা করে। এর কয়েক দিন যেতে না যেতেই পারুলিয়া গ্রামের শ্রমিকলীগ নেতা আলমগীর হোসেন (বাকুম) কে গরানবাড়িয়া মেইন রোড থেকে ধরে নিয়ে এলোপাতাড়ি ভাবে পিটিয়ে চোখে গরম খুনতির ছাঁকা দিয়ে হত্যা করে। এসময়ে রায়হানের নেতৃত্বে আওয়ামীলীগের নেতা কর্মীরা এসব হত্যা কান্ডের বিরুদ্ধে যখন প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে ঠিক তখনি ২১শে নভেম্বর সন্ধ্যায় ঘাতকরা পূর্ব পরিকল্পিত ভাবে পারুলিয়া বাস স্ট্যান্ডে মোমেনা বস্ত্রলয়ের সামনে জনসম্মুখে ধারাল অস্ত্র দিয়ে এলোপাতাড়ি ভাবে রায়হানকে কুপিয়ে মৃত্যু নিশ্চিত করে চলে যায়।

দেবহাটার মানুষ এই সব দিনের কথা আজও ভুলতে পারিনি। এঘটনায় আবু রায়হানের মাতা বাদী হয়ে তার পুত্রের হত্যা কারিদের বিরুদ্ধে দেবহাটা থানায় একটি সাধারন ডায়েরী করে। পরে পুলিশের বিশেষ অভিযানে হত্যার ক্লিন মিশনের সক্রিয় সদস্য সখিপুরের কোড়া গ্রামে আব্দুর রহমানের পুত্র আঙ্গুল কাটা আব্দুল্লাহ আটক হয়ে জবান বন্দীতে নিজে জড়িত থাকার কথা স্বীকার করে। এদিকে ঘটনার দীর্ঘদিন পর তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগ পত্রটি দাখিল করেন। কিন্তু অভিযোগ পত্রটি ক্রটিপূর্ণ থাকায় পুনরায় সম্পুরক অভিযোগ পত্র দাখিল করার কথা থাকলেও পরিবারের পক্ষ থেকে কেউ তা করেনি।

বর্তমানে মামলাটি একাধিক তদন্ত কর্মকর্তার হাত ঘুরে চার্জশীট প্রদান করা হয়েছে বলে জানাগেছে। কাল শহীদ আবু রায়হানের শাহাদাত বার্ষিকী শোকাবহ এই দিনটি স্বরণ করে দেবহাটা উপজেলা আওয়ামীলীগসহ অঙ্গ সহযোগি সংগঠন সখিপুর ইউনিয়ন পরিষদ চত্তরে আবু রায়হানের বিদেহী আত্মার শান্তি কামনায় বিকাল ৪টায় কুরআন খানি, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)