মুশফিক-মুমিনুলে প্রথম দিন টাইগারদের

বাংলাদেশ-জিম্বাবুয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেট হারিয়ে ৩০৩ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। দিনের শুরুতেই ২৬ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। চতুর্থ উইকেট জুটিতে ২৬৬ রানের রেকর্ড পার্টনারশিপ গড়ে দলকে প্রথম দিন শেষে শক্ত অবস্থানে নিয়ে যান মুমিনুল হক ও মুশফিকুর রহিম। দুজনেই তুলে নেন সেঞ্চুরি। ১৬১ রান করে মুমিনুল ফিরে গেলেও ১১১ রানে অপরাজিত আছেন মুশফিকুর রহিম। জিম্বাবুয়ের হয়ে পেসার কাইল জারভিস ৪৮ রানের বিনিময়ে ৩ উইকেট নেন। দিনের এক ওভার বাকি থাকতে জারভিসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন তাইজুল ইসলাম। দিনশেষে কোন বল মোকাবেলা না করেই অপরাজিত আছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

সকালে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তিন পরিবর্তন নিয়ে বাংলাদেশ দল একাদশ সাজায়। পেসার খালেদ আহমেদ ও ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনের অভিষেক হয়েছে এই টেস্টে এছাড়াও একাদশে ফিরেছেন মুস্তাফিজুর রহমান।

দিনের সপ্তম ওভারের চতুর্থ বলে কাইল জারভিসের বলে চাকাবাকে ক্যাচ দিয়ে কোন রান না করেই প্যাভিলিয়নে ফেরেন ওপেনার ইমরুল কায়েস। ১৬ বল মোকাবেলা করে রানের খাতা খুলতে পারেন নি ওয়ানডে সিরিজের সেরা এই ব্যাটসম্যান। নবম ওভারের পঞ্চম বলে কাইল জারভিসের দ্বিতীয় শিকারে সাজঘরে ফেরেন লিটন দাস। ৩৫ বলে ৯ রান করেন লিটন। ১২ তম ওভারের প্রথম বলে ত্রিপানোর বলে স্লিপে টেইলরকে ক্যাচ দিয়ে নিজের প্রথম টেস্ট ইনিংসে রানের খাতা না খুলেই আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছিলেন মোহাম্মদ মিঠুন।

মুমিনুল হক ও মুশফিকুর রহিমের ধৈর্যশীল জুটিতে প্রাথমিক বিপর্যয় সামলে নেয় বাংলাদেশ। লাঞ্চ বিরতি পর্যন্তও দলের অভিজ্ঞ এই দুই ব্যাটসম্যান প্রায় ৯০ বল মোকাবেলা করে ৩০ রানের জুটি গড়েন। মুমিনুল হক ৬৪ বলে ২৫ ও মুশফিকুর রহিম ৪০ বলে ১২ রান করে লাঞ্চ বিরতিতে যান। প্রথম সেশনে ২৬ ওভারে মাত্র ৫৬ রানের বিনিময়ে সফরকারীরা তুলে নিয়েছিল তিন উইকেট।

টাইগারদের অভিজ্ঞ দুই ব্যাটসম্যান লাঞ্চের পর উইকেটে এসেই রানের গতি বাড়াতে থাকে। ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি করেন মুমিনুল হক। লাঞ্চের পর দ্বিতীয় সেশনটা পুরোপুরি নিজেদের করে নিয়েছিল টাইগারদের দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুমিনুল হক ও মুশফিকুর রহিম।  লাঞ্চের পর ৩২ ওভারে ৪.৭২ গড়ে ১৫১ রান তোলে বাংলাদেশ।

মুমিনুলের পর সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম। টেস্ট ক্যারিয়ারে এটি তাঁর ষষ্ঠ শতক। মুশফিক সবশেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন ২০১৭ সালে ভারতের বিপক্ষে হায়দরাবাদে।  টেস্ট ক্যারিয়ারে তৃতীয় বারের মতো ১৫০ রানের মাইলফলক গড়ে ২৪৩ বলে ১৬১ রানের দুর্দান্ত ইনিংস খেলে চাতারার বলে পয়েন্টে ব্রায়ান চারিকে ক্যাচ দিয়ে দিনের শেষ ভাগে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরলেন মুমিনুল হক। এর আগে ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮১ ও এ বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে ১৭৬ রানের ইনিংস খেলেন মুমিনুল। এ বছর দুটি দেড়শো রানের ইনিংস খেলার কীর্তি গড়েন টাইগারদের টেস্ট স্পেশালিষ্ট এই টপ অর্ডার ব্যাটসম্যান।

স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস- ৩০৩/৫ (৯০ওভার)

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)