খালেদা জিয়াকে ঈদে বাসার খাবার না দেওয়া অমানবিক :মির্জা ফখরুল

ঈদের দিনেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সরকার অমানবিক আচরণ করেছে বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি নেতা অভিযোগ করেন, ঈদের দিন বাড়ি থেকে নেওয়া খাবার খালেদা জিয়াকে খেতে দেওয়া হয়নি। রাজনীতির ইতিহাসে এ ঘটনা নজিরবিহীন ও অমানবিক।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজা হওয়ার পর কারাগারে এটি খালেদা জিয়ার দ্বিতীয় ঈদ। গত রোজার ঈদের সময়ও পরিবারের সদস্য ও স্বজনরা সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে কারাগারে দেখা করেন।

বুধবার দুপুরে সাবেক প্রধানমন্ত্রীর আত্মীয়রা কারাগারের সামনে আসেন। তাঁরা বাসা থেকে খালেদা জিয়ার জন্য রান্না করা খাবার নিয়ে আসেন। কিন্তু সেটা নিয়ে যেতে দেওয়া হয়নি। দুপুর ২টায় কারাফটকে আসলেও বিকেল সাড়ে ৩টার দিকে কারাগারের ভেতরে প্রবেশ করেন তাঁরা। তবে সবাইকে কারাগারে যেতে দেয়নি কারা কর্তৃপক্ষ। ভিতরে যেতে পারেন ছয়জন।

বিএনপির চেয়াপারসনের কার্যালয়ের একটি সূত্র জানায়, খালেদা জিয়ার বড় বোন সেলিনা ইসলাম, ভগ্নিপতি অধ্যাপক রফিকুল ইসলাম, ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান, নানতি জাহিয়া রহমান, ভাই সাঈদ এস্কান্দরের স্ত্রী নাসরিন সাঈদ, তারেক রহমানের স্ত্রীর বোন শাহিনা খান কারাগারে প্রবেশ করতে পারেন। দেড় ঘণ্টা খালেদা জিয়ার সঙ্গে সময় কাটান পরিবারের সদস্যরা।

পরে রাতে বিএনপির এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব বলেন, ‘আগেই কারা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে খালেদা জিয়ার পরিবারের সদস্যরা বেশ কয়েকজন তাঁরা দুপুরে ঈদের খাবার নিয়ে গিয়েছিলেন। তারপর তাঁরা সেখানে যাওয়ার পরেই বলা হয় যে, ছয়জনের বেশি দেখা করতে পারবেন না এবং খাবার নিয়ে যাওয়া যাবে না।’

‘তাঁরা (কারা কর্তৃপক্ষ) পরিষ্কার করে বলে যে, সরকারের নির্দেশ।’

এটা অত্যন্ত অমানবিক ঘটনা উল্লেখ করে মির্জা ফখরুল আরও বলেন, ‘বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এটা একটা নজিরবিহীন ঘটনা। আজ পর্যন্ত এ ধরনের ঘটনা ঘটেনি। আমরা আজকের এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি, প্রতিবাদ জানাচ্ছি।’

কারা কর্তৃপক্ষকে কারা বিধি অনুযায়ী দেশনেত্রী খালেদা জিয়ার সঙ্গে আচরণ করার জন্য আহ্বান জানান বিএনপির মহাসচিব।

এর আগে দুপুরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের জ্যেষ্ঠ নেতারা খালেদা জিয়ার সঙ্গে দেখা করার জন্য পুরাতন কেন্দ্রীয় কারাগারের দিকে যান।

সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার অনুমতি চেয়ে আগেই আবেদন করেছিল বিএনপি। কিন্তু আজ অনুমতি মেলেনি সাক্ষাতের। কারা ফটকের কিছুটা আগেই নেতাদের আটকে দেওয়া হয়। বিএনপি নেতারা আবেদনের অনুলিপি দেখালেও সেখানে কর্তব্যরত আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, এ ব্যাপারে তাদের কাছে কোনো তথ্য নেই।

পরে বিএনপির নেতাকর্মীরা সেখানে আধাঘণ্টার মতো অবস্থান করেন এবং এ ধরনের আচরণের নিন্দা জানান।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)