মহানায়কের জন্মশতবর্ষ আজ

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা ও শান্তিতে নোবেলজয়ী নেলসন ম্যান্ডেলার শততম জন্মদিন আজ।

১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেন নেলসন ম্যান্ডেলা। বিশ্বব্যাপী নানা আনুষ্ঠানিকতা ও দাতব্য কর্মকাণ্ডের মধ্য দিয়ে তার জন্মদিন উদযাপিত হবে।

ম্যান্ডেলাকে সম্মান জানিয়ে ২০১০ সালে জাতিসংঘ ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে। এ উপলক্ষে বিভিন্ন দেশে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ১৭টি শহরে ম্যান্ডেলা ডে পালিত হবে কনসার্ট ও সেবামূলক কর্মসূচি গ্রহণের মধ্য দিয়ে।

ম্যান্ডেলার বাবা নাম রেখেছিলেন রোলিহ্লাহলা ডালিভুঙ্গা ম্যান্ডেলা। স্কুলের এক শিক্ষক তার ইংরেজি নাম রাখেন নেলসন। কিন্তু দক্ষিণ আফ্রিকার আপামর মানুষের কাছে তিনি ছিলেন ‘মাদিবা’।

বর্ণবাদবিরোধী আন্দোলনের এই মহান নেতা বিশ্বকে বেঁধে গেছেন ঐক্যের সুতোয়। যৌবনের দীর্ঘ সময় কাটিয়েছেন কারাগারে। কারাগারের অন্ধ প্রকোষ্ঠ কেড়ে নিয়েছে তার জীবনের ২৭টি বছর।

দক্ষিণ আফ্রিকার মানুষের মুক্তির পথ নিয়ে রচিত তাঁর বিখ্যাত গ্রন্থ ‘নো ইজি ওয়াক টু ফ্রীডম’ ১৯৬৫ সালে প্রকাশিত হয়। ১৯৯০ সালের ১১ই ফেব্রুয়ারি তিনি কারামুক্ত হন। এর পর তিনি তার দলের হয়ে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ সরকারের সাথে শান্তি আলোচনায় অংশ নেন। এর ফলশ্রুতিতে দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটে এবং সব বর্ণের মানুষের অংশগ্রহণে ১৯৯৪ সালে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়। এর পর ১৯৯৪ হতে ১৯৯৯ পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনিই ছিলেন দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি।

দক্ষিণ আফ্রিকার সরকারের সাথে শান্তি আলোচনায় অবদান রাখার জন্য ম্যান্ডেলা এবং রাষ্ট্রপতি এফ ডব্লিউ ডি ক্লার্ককে ১৯৯৩ সালের নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়। গত চার দশকে ম্যান্ডলা ২৫০টিরও অধিক পুরস্কার পেয়েছেন। তাছাড়াও তিনি ১৯৮৮ সালে শাখারভ পুরস্কারের অভিষেকে পুরস্কারটি যৌথভাবে অর্জন করেন।

২০১৩ সালের ৫ ডিসেম্বর ম্যান্ডেলা পরলোকগমন করেন।

সাদা চামড়ার ঔপনিবেশিক শোষকদের বর্ণবাদকে চূর্ণ-বিচূর্ণ করে সব জাতি-বর্ণের মানুষকে তিনি শিখিয়েছিলেন ভ্রাতৃত্ব, ঐক্য ও সংহতির মহৎ আদর্শ। কেবল দক্ষিণ আফ্রিকারই নয়, তিনি হয়ে উঠেছেন সারা বিশ্বের মানবজাতির মুক্তির সেনানী, অগ্রপথিক। সেই মহানায়ক হলেন নেলসন ম্যান্ডেলা। বর্ণবাদের বিরুদ্ধে এক অবিসংবাদিত নেতা। তাঁর জন্মদিনে গভীর শ্রদ্ধা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)