করোনায় বিশ্বব্যাপী আক্রান্ত-মৃত্যু ও‍ সুস্থতা কমেছে

অনলাইন ডেস্ক:

ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। একই সঙ্গে সুস্থতার হারেও নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে।

এ রোগে আক্রান্ত, মৃত্যু ও আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা বিষয়ক হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান থেকে রোববার সকালে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটার জানায়, শনিবার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৮ হাজার ২৯০ জন এবং মারা গেছেন ৯ হাজার ৬ জন। আর এ রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ১০ হাজার ৭৫৭ জন।

এদিকে আগের দিন শুক্রবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৬ লাখ ৯৭ হাজার ৯৩১ জন, মারা গিয়েছিলেন ১০ হাজার ২২৫ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ লাখ ৫৭ হাজার ২৯৫ জন।

অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ১ লাখ ২৯ হাজার ৬৪১, মৃতের সংখ্যা কমেছে ১ হাজার ২১৯ এবং করোনায় আক্রান্তের পর সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা কমেছে ৪৭ হাজার ৭০ জন।

আগের দিন শুক্রবারের মতো শনিবারও করোনায় দৈনিক আক্রান্ত রোগীর হিসেবে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র এবং এ রোগে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন করোনার এশীয় উপকেন্দ্র (এপিসেন্টার) হিসেবে পরিচিতি পাওয়া দেশ ইন্দোনেশিয়ায়।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শনিবার যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ৯৫০ জন এবং এ রোগে আক্রান্ত হয়ে এই দিন দেশটিতে মারা গেছেন ৩২০ জন। আর ইন্দোনেশিয়ায় করোনায় মারা গেছেন ১ হাজার ৫৮৮ জন, যা ছিল শনিবার করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু। একই সঙ্গে এ দিনে দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩১ হাজার ৭৫৩ জন।

এছাড়া শনিবার বিশ্বের অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সে দেশসমূহ হলো- ব্রাজিল (নতুন আক্রান্ত ৪৩ হাজার ৩৩, মৃত্যু ১ হাজার ২১৮), ভারত (নতুন আক্রান্ত ৩৯ হাজার ৭০, মৃত্যু ৪৯১), ইরান (নতুন আক্রান্ত ২৬ হাজার ৪৩৯, মৃত্যু ৩৮৩), যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ২৮ হাজার ৬১২, মৃত্যু ১০৩),  ফ্রান্স (নতুন আক্রান্ত ২৫ হাজার৬৫৭ , মৃত্যু ৩২), তুরস্ক (নতুন আক্রান্ত ২৫ হাজার ১০০, মৃত্যু ১১২), রাশিয়া (নতুন আক্রান্ত ২২ হাজার ৩২০, মৃত্যু ৭৯৩) এবং মেক্সিকো (নতুন আক্রান্ত ২১ হাজার ৫৬৩, মৃত্যু ৫৬৮)।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ৬৯ জন। তাদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৬২ লাখ ৫৪ হাজার ৫২৮ জন এবং গুরুতর অসুস্থ আছেন ৯৮ হাজার ৫৪১ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২০ কোটি ২৯ লাখ ৩০ হাজার ৮৬২ জন এবং মারা গেছেন মোট ৪২ লাখ ৯৮ হাজার ৭৪৭ জন। আর এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ১৮ কোটি ২২ লাখ ৭৯ হাজার ৪৬ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছিল চীনে। এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাসটি।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)