বাংলাদেশের স্বাস্থ্য কর্মীদের ওপর করোনাভাইরাসের চীনা ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেয়া হতে পারে

পরীক্ষা-নিরীক্ষা শেষে সন্তোষজনক ফলাফল পাওয়া গেলে বাংলাদেশের স্বাস্থ্য কর্মীদের ওপর করোনাভাইরাসের চীনা ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেয়া হতে পারে।

মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, চীনের একটি ওষুধ কোম্পানি ভ্যাকসিনের ফেজ-থ্রি ট্রায়াল বা তৃতীয় পর্যায়ের পরীক্ষার আবেদন করেছে। আইসিডিডিআরবির মাধ্যমে আবেদনটি স্বাস্থ্য মন্ত্রণালয় এসেছে। এ বিষয়ে আইসিডিডিআরবির প্রতিনিধিদের সঙ্গে মন্ত্রণালয়ে জরুরি বৈঠক হয়েছে।

আবদুল মান্নান বলেন, আমরা খোঁজখবর নিয়ে জেনেছি চীনের সিনোফার্ম ওষুধ কোম্পানিটি বেসরকারি। এর সঙ্গে চীনা সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই। এ প্রতিষ্ঠানের তৈরি ভ্যাকসিন এরইমধ্যে চীনে প্রথম ও দ্বিতীয় ধাপে নিরীক্ষা চালিয়ে সফল হয়েছে। সেটা বিবেচনায় রেখে পরীক্ষা-নিরীক্ষা শেষে যদি তা সন্তোষজনক হয়, তবে আমাদের দেশের স্বাস্থ্যকর্মীদের ওপর ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেয়া হবে।

তিনি আরো বলেন, পরীক্ষা-নিরীক্ষা শেষে সন্তোষজনক ফলাফল পাওয়ার পর যদি এ ভ্যাকসিন প্রয়োগ করা হয় এরপরও ফলাফল পেতে ছয় মাস সময় লেগে যাবে। এর মধ্যে যদি বিশ্বের অন্য কোনো দেশে ভ্যাকসিন আবিষ্কার হয়ে যায় তবে আমরা সেটি পাওয়ার জন্যও যোগাযোগ রাখছি।

এ সময় অন্যান্যের মধ্যে আইসিডিডিআরবি প্রতিনিধি দলের সদস্য ডিজি ড্রাগের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)