যে তিন কারণে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারের মন্ত্রিসভার টেকনোক্র্যাট কোটার চার মন্ত্রী পদত্যাগ করেছেন।

তারা হলেন—ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দেয়ার পর তারা চারজনই পদত্যাগ করেন।

জানা গেছে, আপাতত অন্য কোনো মন্ত্রী এই মুহূর্তে পদত্যাগ করছেন না। শুধু টেকনোক্র্যাট কোটার মন্ত্রীদের পদত্যাগের বিষয়ে সংশ্লিষ্টরা তিনটি কারণ উল্লেখ করেছেন।

এরমধ্যে প্রথম কারণ হলো- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের গত মেয়াদেও টেকনোক্র্যাট মন্ত্রীদের সঙ্গে অন্য কয়েকজন মন্ত্রী পদত্যাগ করেছিলেন। প্রধানমন্ত্রী গত মেয়াদের মতো এবারো টেকনোক্র্যাট মন্ত্রীদের বাদ দিয়ে নির্বাচনকালীন সরকার পরিচালনা করতে চান।

দ্বিতীয়ত, প্রধানমন্ত্রী জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে তার সরকারের টেকনোক্র্যাটদের বাদ দিতে চান। কারণ জনগণের জন্য নির্বাচনকে জনগণের প্রতিনিধিদের দিয়েই পরিচালনা করতে চান। তাই আপাতত কোনো টেকনোক্র্যাট মন্ত্রী নয়।

তৃতীয়ত, প্রধানমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত বিভিন্ন রাজনৈতিক জোট ও দলের সঙ্গে সংলাপে কোনো দল ও জোট যেন নির্বাচনকালীন সরকারে যোগ দিয়ে মন্ত্রী হওয়ার আকাঙ্ক্ষা ব্যক্ত করতে না পারেন, সেই সুযোগ বন্ধ করে দেয়াও এই সিদ্ধান্তের পেছনে একটি বড় কারণ। নিজ সরকারের টেকনোক্র্যাট মন্ত্রীদের বাদ দিয়ে প্রধানমন্ত্রী অন্যকে জানিয়ে দিলেন, তার নেতৃত্বে আগামী দিনের নির্বাচনকালীন সরকারে আর কোনো টেকনোক্র্যাট নয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের মাধ্যমে নির্বাচনকালীন মন্ত্রিসভা গঠন-সংক্রান্ত কার্যক্রম সম্পন্নের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তুত।

এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, পদত্যাগের বিষয়ে অফিসিয়ালি কিছু পেলে আমরা সামারি করে বঙ্গভবনে পাঠিয়ে দেবো। তিনি বলেন, এ প্রক্রিয়া সম্পন্ন করতে আমরা রেডি।

বর্তমান মন্ত্রিসভা গঠিত হয় প্রধানমন্ত্রী ছাড়াও ৩৩ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী, দুজন উপ-মন্ত্রীর সমন্বয়ে। এরমধ্যে টেকনোক্র্যাট মন্ত্রী ছিলেন চারজন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)