সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা স্মারক

প্রধানমন্ত্রীর আসন্ন সৌদি আরব সফরের সময় মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে প্রতিরক্ষা ও তথ্যপ্রযুক্তি বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে।

সোমবার বিকেল ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মা এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী।

তবে এই প্রতিরক্ষা সমঝোতার বিষয়ে বিস্তারিত জানাতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্মারকটি স্বাক্ষরিত হলে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদের আমন্ত্রণে দুই দিনের সফরে মঙ্গলবার বিকেলে রিয়াদের পথে রওনা হবেন প্রধানমন্ত্রী। মন্ত্রী বলেন, এই সফরকালে দুই দেশের মধ্যে সরকারি–বেসরকারি একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা যায়।

তুরস্কের ইস্তাম্বুলে সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি সরকার হত্যা করেছে এমন অভিযোগের পর উত্তেজনার মধ্যে সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খাশোগির বিষয়ে বাংলাদেশ নজর রাখছে, পাশাপাশি এই ঘটনা তদন্তে তুরস্ককে সঙ্গে নিয়ে কাজ করতে সৌদি আরবের প্রস্তাবকেও স্বাগত জানিয়েছে।

মন্ত্রী মাহমুদ আলী বলেন, আমরা আশা করি, যৌথ তদন্তের মধ্যে দিয়ে আসল ঘটনা বেরিয়ে আসবে।

মন্ত্রী বলেন, সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী ইসলামি সামরিক জোটে বাংলাদেশ অংশগ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায়, সৌদি আরব আয়োজিত এক মাসব্যাপী (১৮ মার্চ-১৬ এপ্রিল) একটি যৌথ মহড়ায় বাংলাদেশ অংশগ্রহণ করেছে। এ মহড়ায় মোট ২৩টি দেশ অংশগ্রহণ করেছিল। সৌদি সরকারের আমন্ত্রণে ওই মহড়ার সমাপনী ও কুচকাওয়াজে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী সৌদি বাদশার আমন্ত্রণে রিয়াদে অনুষ্ঠিত ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’ অংশগ্রহণের জন্য ২১ মে ২০১৭ সালে সৌদি আর সফর করেছিলেন।

এছাড়াও ৪-৭ জুন ২০১৬ তারিখে সফরকালে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে ফলপ্রসূ বৈঠক করেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)