বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আত্মপ্রকাশ

0
87

অনলাইন ডেস্ক:

আইনজীবীদের নিয়ে সারাদেশে ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ নামে নতুন সংগঠন গঠন করা হয়েছে। পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন, সাহারা খাতুন ও আবদুল বাসেত মজুমদারকে যুগ্ম আহ্বায়ক ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে সদস্য সচিব নির্বাচিত করা হয়। রোববার বিকেল সাড়ে ৪টায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে দেশের সিনিয়র আইনজীবীদের সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সভায় নতুন এ সংগঠনের অাত্মপ্রকাশ ঘটে। ওবায়দুল কাদের বলেন, ঐতিহ্যগতভাবে রাজনীতিতে আইনজীবীদের শক্তিশালী ভূমিকা রয়েছে। শুধু রাজনীতি নয়, দেশে আইনের শাসন ও গণতন্ত্রকে অর্থবহ করতে আইনজীবীদের ঐক্যবদ্ধ সংগঠনের প্রয়োজনীয়তা রয়েছে। দেশের বিভিন্ন ক্রান্তিকালে এবং বিএনপি-জামায়াত জোট সরকারের দুঃশাসন ও স্বৈরশাসনের সময় আইনজীবীরা আওয়ামী লীগের নির্যাতিত ও নিপীড়িত নেতা-কর্মীদের আইনগত অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠায় অত্যন্ত সাহসী ভূমিকা পালন করেছেন।

সভায় ওবায়দুল কাদের বৈঠকে উপস্থিত সিনিয়র আইনজীবীদের সঙ্গে আলোচনাক্রমে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী ও অনুগত আইনজীবীদের নিয়ে ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ নামে একটি নতুন সংগঠন ঘোষণা করেন। নবনির্বাচিত এই নেতারা ১০১ সদস্য বিশিষ্ট পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করবেন। আগামী সেপ্টেম্বরের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। উল্লেখ্য, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ইতোপূর্বে আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ বিলুপ্ত ঘোষণা করে। আজকের সভায় সিনিয়র আইনজীবী নেতাদের সঙ্গে পরামর্শক্রমে ঐক্যবদ্ধভাবে একক সংগঠন ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ গঠন করা হয়।

সভায় উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, ইউসুফ হোসেন হুমায়ুন, সাহারা খাতুন ও আবদুল বাসেত মজুমদার, কামরুল ইসলাম, আব্দুল মতিন খসরু, আব্দুল্লাহ আবু, লাইকুজ্জামান মোল্লা, সৈয়দ রেজাউর রহমান ও অন্যান্য আইনজীবী নেতারা। আওয়ামী লীগ নেতাদের মধ্যে  উপস্থিত ছিলেন দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল-আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী এবং উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এস এম কামাল হোসেন, আমিরুল ইসলাম, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওছার, মারুফা আক্তার পপি, উপদেষ্টা পরিষদের সদস্য মুকুল বোস ও অন্য নেতারা।

এস এম পলাশ

LEAVE A REPLY