পাটকেলঘাটায় ধানের শীষে কালো কালো পচন ধরে শীষ সাদা: দিশাহারা কৃষক

0
74
পাটকেলঘাটা প্রতিনিধি:
চলতি বোরো মৌসুমে পাটকেলঘাটায় ব্রি-২৮ জাতের ধান ক্ষেতে গত বছরের মতো এবারেও (শীষ পচন) রোগ দেখা দিয়েছে। এতে চরম হতাশায় ভুগছেন এ অঞ্চলের কৃষক।
তারা জানান, প্রথম এ রোগ দু-একটি শীষে দেখা দেয়। ২-৩ দিনের মাথায় তা সারা ক্ষেতে ছড়িয়ে পড়ে। বার বার কীটনাশক স্প্রে করেও ফল হয় না।
গতকাল শুক্রবার বাইগুনী গ্রামের শিবুপদ দাশ ব্রি-২৮ জাতের ধান ক্ষেতে যেয়ে দেখা যায় ধানের শীষ সম্পূর্ণ বের হলেও প্রায় অর্ধেক ক্ষেতের ধানের শীষে কালো কালো পচন ধরে শীষ সাদা হয়ে গেছে। তার ২০ শতক জমিতে ৪ মণ ধানও হবে না বলে তিনি আশঙ্কা করছেন। পাশে বড়বিলা গ্রামের আব্দুর হক ধান ক্ষেতের অবস্থা একই।
তালা উপজেলা কৃষি কর্মকর্তা সামসুল আলম ভয়েস অব সাতক্ষীরাকে জানান, এবারের আবহাওয়া ধানের জন্য অত্যন্ত প্রতিকূল। ধান ক্ষেত আক্রান্ত হোক আর না হোক ছত্রাক জাতীয় ব্লাস্ট রোগ থেকে রক্ষা পেতে নাটিভো ট্যুপার জাতীয় নীটনাশক স্প্রে করার জন্য আমরা কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে। এটি ছত্রাক জাতীয় রোগ,প্রথমে পাতা তে এই রোগ দেখা যায়,তার পরে ধান গাছের মাঝ বরাবর পচন ধরে গাছ শুকিয়ে যায়। তবে তিনি আশা করছেন এখনো প্রয়োজনে ব্যবস্থা নিলে আর তেমন কোন বড় ধরনের ক্ষতি হবে না। তিনি আরো বলেন এই রোগের ব্যাপারে কৃষকের মাঝে আগে থেকে সকল ইউনিয়ন পর্যায়ে সচেতনতা মূলক লিফ্টলেট বিতারন করা হয়ছে।তা ছাড়া মাঠ পর্যায়ে কৃষি কৃমকর্তা কাজ করে যাচ্ছে।
এবারে তালা উপজেলাতে ১৯হাজার ২৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে।