আজ থেকে দেশজুড়ে ৩ দিন জ্বলবে নীলবাতি

0
76
ডেস্ক রিপোর্ট :
আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এ উপলক্ষে আজ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী নীলবাতি প্রজ্বলিত রাখা হবে বলে জানান সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, অটিজমের প্রতীকী রং নীল তাই এমন সিদ্ধান্ত নেয়া হয়। আগামী তিনদিন সারাদেশে সকল গুরুত্বপূর্ণ স্থাপনায় নীলবাতি প্রজ্বলিত হবে। একই সঙ্গে সমাজসেবা অধিদফতর দিবসটি উপলক্ষে ১৫ দিন নীলবাতি প্রজ্বলিত রাখবে। তিনি আরো জানান, দেশে এই মহূর্তে ৪৪ হাজার ৬৭৫ জন অটিজম আক্রান্ত ব্যক্তি আছে।
গতকাল রবিবার সচিবালয়ের বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত সংবাদিক সম্মেলনে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের নানা বিষয় ও সরকারের উদ্যোগ সমূহ তুলে ধরে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে মন্ত্রী অটিজম ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনটি ক্যাটাগরিতে তিনজন করে মোট ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদানের জন্য মনোনীত করার কথা উল্লেখ করেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী জনাব নুরুজ্জামান আহমেদ ও সমাজকল্যাণ সচিব মো. জিল্লার রহমান।
মন্ত্রী বলেন- আমরা প্রতিবন্ধী জনগোষ্ঠীর সঠিক পরিসংখ্যান নির্ণয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে তথ্য ভাণ্ডারে তথ্য সংগ্রহ করেছি। দেশে শনাক্ত প্রতিবন্ধীর সংখ্যা ১৫ লক্ষ ৫৮ হাজার ৫৪৩ জন। এর মধ্যে অটিজম ৪৪ হাজার ৬৭৫ জন। মন্ত্রী বলেন, সরকার অটিজমসহ প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩’ এবং ‘নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩’ নামে পৃথক দুটি আইন প্রণয়ন করেছে। যেখানে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সাংবিধানিক অধিকারভিত্তিক দৃষ্টিভঙ্গির প্রকাশ পেয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের সাথে সংযুক্ত দপ্তর ও সংস্থাসমূহের মাধ্যমে বাংলাদেশের সংবিধানের ১৫ (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন নারী ও পুরুষের সার্বিক উন্নয়নে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করছে। এ সকল কার্যক্রম আমরা গ্রহণ করছি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), ভিশন ২০২১ ও ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বর্ণিত লক্ষ্যমাত্রসমূহের সাথে সঙ্গতি রেখেই।