২৫২ ক্যাডেট এসআই কেন চাকরি হারাচ্ছেন, যা বললেন অতিরিক্ত ডিআইজি

অনলাইন ডেস্ক:

আওয়ামী লীগের রাজনৈতিক সংশ্লিষ্টতা থাকায় বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমিতে মৌলিক প্রশিক্ষণরত ২৫২ জন ক্যাডেট সাব ইনসপেক্টর চাকরি হারাচ্ছেন। উপ-পরিদর্শক (এসআই) পদমর্যাদার এই পুলিশ কর্মকর্তাদের পর্যায়ক্রমে ‘ডিসচার্জ’ করা হচ্ছে।

মঙ্গলবার সকালে সারদা পুলিশ অ্যাকাডেমির অতিরিক্ত ডিআইজি মাসুদুর রহমান গণমাধ্যমে বলেন, প্রশিক্ষণ চলার সময় শৃঙ্খলাভঙ্গের কারণে ২৫২ জনকে চাকরি থেকে ‘ডিসচার্জ’ করা হচ্ছে। এটার প্রসেস চলছে। চিঠি ইস্যু হচ্ছে। এ ছাড়া এই ২৫২ জনকে গত ১৭ অক্টোবর থেকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে।

জানা গেছে, পুলিশে এসআই পদে চাকরির জন্য প্রার্থীকে শারীরিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়। পরীক্ষা দিতে হয় কম্পিউটার চালানোর দক্ষতার ওপরও। এসব ধাপ পেরিয়ে প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়ে থাকে। এরপর চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থী ‘আউটসাইড ক্যাডেট’ হিসেবে সারদায় এক বছরের জন্য মৌলিক প্রশিক্ষণে অংশ নেন।

এবার আউটসাইড ক্যাডেট ৪০তম ব্যাচে মোট ৮২৩ জন ছিলেন। তারা প্রশিক্ষণ শুরু করেছিলেন ১১ নভেম্বর ২০২৩ সালে। শেষ হওয়ার কথা ছিল এ বছরের নভেম্বরে। সাধারণত অক্টোবর-নভেম্বর মাসে আউটসাইড ক্যাডেট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এই পাসিং আউটের পর মৌলিক প্রশিক্ষণপ্রাপ্ত এসআইদের পুলিশের বিভিন্ন ইউনিটে মাঠপর্যায়ে কাজে পাঠানো হয়। সেখানে একবছর পূর্ণ হলে তাদের চাকরি স্থায়ী করা হয়। তবে অবশিষ্ট ৫৭১ জনের বিষয়ে কোনো অভিযোগ না থাকায় তারা এখনো বহাল আছেন বলে জানা গেছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)