আওয়ামী লীগসহ ১৪ দলের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

অনলাইন ডেস্ক:

কারফিউ জারি করে গণহত্যা চালানোয় আওয়ামী লীগসহ ১৪ দলের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করা হয়েছে।

বুধবার ট্রাইব্যুনালের প্রসিকিউশনে অভিযোগ দায়ের করেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম-এর চেয়ারম্যান ববি হাজ্জাজ।

অভিযোগে বলা হয়েছে, গণহত্যার সরাসরি হুকুমদাতা আওয়ামী লীগ এবং ১৪ দলের শরিক রাজনৈতিক দল—সাম্যবাদী দল, গণতান্ত্রিক মজদুর পার্টি, জাসদ (ইনু), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মেনন), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, তরিকত ফেডারেশন, গণতন্ত্রী পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), গণআজাদী লীগ, কমিউনিস্ট কেন্দ্র, বাসদ ও জাতীয় পার্টি-জেপির বিরুদ্ধে দল হিসেবে গণহত্যার অভিযোগ গঠন করে তদন্ত পূর্বক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারের ব্যবস্থা করা হোক।

এছাড়া, গেলো ৫ আগস্ট রাজধানীর চানখারপুলে পুলিশের গুলিতে দশম শ্রেণির শিক্ষার্থী শহরিয়ার খান আনাস হত্যায়, শেখ হাসিনাকে প্রধান আসামি করে ২৫ জনের বিরুদ্ধে আরেকটি অভিযোগ করা হয়েছে। নিহতের পরিবার অভিযোগটি দায়ের করেছে। এনিয়ে ট্রাইব্যুনালে মোট ৪৫ টি অভিযোগ দায়ের হল।

এনডিএম চেযারম্যান ববি হাজ্জাজ জানান, আন্দোলন চলাকালে শেখ হাসিনার সভাপতিত্বে ১৪ দলের বৈঠকে সিদ্ধান্ত হয় কারফিউ জারির। এরপরই গুলি করে হত্যাকাণ্ড শুরু হয়।

এদিকে, ট্রাইব্যুনালের বিচারক নিয়োগ প্রক্রিয়াধীন বলে জানান চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম। তিনি বলেন, শিগগিরি পুনর্গঠিত হবে ট্রাইব্যুনাল। এসময় হতাহতদের পরিবারকে থানায় মামলা না করে ন্যায়বিচার পেতে ট্রাইব্যুনালে মামলা দায়েরের অনুরোধ করেন তিনি।

ববি হাজ্জাজের উপস্থিতিতে এ সংক্রান্ত ব্রিফিংয়ে চিফ প্রসিকিউটর এডভোকেট তাজুল ইসলাম, প্রসিকিউটর গাজী মোনাওয়ার হুসাইন তামিম ও প্রসিকিউটর বিএম সুলতান মাহমুদ উপস্থিত ছিলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)