বিদায়ের শঙ্কায় তারা

স্পোর্টস ডেস্ক: ২০ ওভারের ক্রিকেট। সেই ক্রিকেটের বিশ্বকাপে এবার অংশ নিয়েছে রেকর্ড ২০টি দল। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন মুল্লুকে চলমান বিশ্বকাপে চারটি গ্রুপে ভাগ হয়ে খেলছে দলগুলো। প্রথম পর্ব শেষ প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল উঠবে সুপার এইটে। তবে এই লড়াইয়ে হুংকার দেওয়ার আগেই বিদায়ের শঙ্কা জেগেছে ফেবারিট হিসেবে বিশ্বকাপ অংশ নেয়া পরাশক্তি চার দলের।সর্বশেষ টি-২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সেই আসরের রানার্স-আপ দল পাকিস্তান। তবে দুদলই নবম আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার শঙ্কায় রয়েছে। এছাড়া কুড়ি ওভারের বিশ্বযজ্ঞ থেকে ইতোমধ্যে ‘বিদায়ঘণ্টা’ বেজেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকা ও মুকুটহীন রাজা নিউজিল্যান্ডের।বিশ্বকাপে এখন পর্যন্ত গ্রুপ পর্বে অন্তত দুটি করে ম্যাচ খেলেছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও পাকিস্তান। কিন্তু একটি ম্যাচেও জয়ের মুখ দেখেনি দলগুলো। অপরদিকে তিন ম্যাচ খেললেও কাঙ্ক্ষিত জয় পায়নি শ্রীলংকা। টানা ব্যর্থতায় টুর্নামেন্ট থেকেই ছিটকে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে দলগুলোর।কোনো প্রস্তুতি ম্যাচ না খেলেই বিশ্বকাপের বিমান ধরেছিল নিউজিল্যান্ড। এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হয়েছিল কিউইরা। পরিসংখ্যান ও অভিজ্ঞতায় যোজন যোজন পিছিয়ে থাকলেও ম্যাচটিতে লজ্জার হার দেখেছে ব্ল্যাকক্যাপসরা।গ্রুপ সির ম্যাচে আফগানদের কাছে ৮৪ রানে হেরেছে নিউজিল্যান্ড। এমন হারে আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচটি কিউইদের জন্য ছিল বাঁচা-মরার। কিন্তু স্বাগতিক উইন্ডিজের বিপক্ষে শেষ পর্যন্ত লড়াই করেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি কেন উইলিয়ামসনের দল। টানা দুই হারে বিশ্বকাপে অলিখিত বিদায়ঘণ্টা বেজেছে গ্যারি স্টিডের শিষ্যদের।এদিকে টানা তিন জয়ে গ্রুপ থেকে সবার আগে সুপার এইট নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে টানা দুই জয়ে পয়েন্ট তালিকার দুইয়ে আছে আফগানিস্তান। তাদের হাতে বাকি আছে দুই ম্যাচ। এর মধ্যে একটি ম্যাচ জিতলেই দ্বিতীয় দল হিসেবে সুপার এইটে উঠবে জোনাথন ট্রটের শিষ্যরা।
টানা দুই হারে চলমান টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার দ্বারপ্রান্তে রয়েছে শ্রীলংকা। কারণ, গ্রুপ ডি থেকে ইতোমধ্যে সুপার এইট নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকার। বৃহস্পতিবার বাংলাদেশ-নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচে যারা জয় পাবে, তারা পরের পর্বে এক পা দিয়ে রাখবে।গ্রুপ পর্বে এখন পর্যন্ত তিন ম্যাচে খেলে দুটিতে হার এবং একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এতে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে আছে লঙ্কানরা। নিজেদের শেষ ম্যাচে জয় পেলেও ৩ পয়েন্ট হবে, তাতে অবশ্য সুপার এইটে যাওয়া হবে না এশিয়ান সিংহদের। সেই হিসেবে সবার আগে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ২০১৪ সালের চ্যাম্পিয়নরা।যুক্তরাষ্ট্রের বিপক্ষে লজ্জার হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকিস্তান। এই হারে অনেকটা পিছিয়ে যায় সাবেক চ্যাম্পিয়নরা। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে নামে তারা। সেই ম্যাচেও তীরে এসে তরী ডুবিয়েছে বাবর আজমের দল। এই হারের মধ্য দিয়ে বিদায়ের শঙ্কায় রয়েছে তারা।
যদিও এখনও আনুষ্ঠানিকভাবে বিদায় নেয়নি দলটি। যদি-কিন্তুর ম্যারপ্যাঁচে এখনও সুপার এইটের স্বপ্ন দেখছে তারা। সেক্ষেত্রে চিরপ্রতিদ্বন্দ্বিদের অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন ও যুক্তরাষ্ট্রের হার কামনা করছে তারা। যদিও যুক্তরাষ্ট্রের সুপার এইটের লড়াই থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা খুব কমই। সেক্ষেত্রে কপাল পুড়বে মেন ইন গ্রিনদেরই।এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে নেমেছিল ইংল্যান্ড। কিন্তু বেরসিক বৃষ্টিতে ম্যাচটিতে কোনো ফলাফল আসেনি। এতে ১ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ঘুরে দাঁড়ানোর ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় থ্রি লায়ন্সরা। কিন্তু অজিদের বিপক্ষে হারের তেতো স্বাদ পায় দলটি। এতে করে তাদের সুপার এইটের স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে যায়। কারণ, ইতোমধ্যে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে সুপার এইট নিশ্চিত করেছে অজিরা। আর দুই জয়ের সঙ্গে ইংলিশদের থেকে কেড়ে নেয়া এক পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আছে স্কটল্যান্ড।গ্রুপ পর্বে ইংল্যান্ডের এখনও দুটি ম্যাচ আছে। যেখানে তাদের প্রতিপক্ষ নামিবিয়া ও ওমান। সুপার এইটে উঠতে যেমন দুই ম্যাচেই জিততে হবে তাদের, সেই সঙ্গে স্কটিশদের হারও কামনা করতে হবে জস বাটলারদের। তবে কুড়ি ওভারের টুর্নামেন্টে যদি-কিন্তুর সেই সমীকরণের সুযোগটা সীমিতই।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)