লোকসভা নির্বাচনে পঞ্চম ধাপের ভোটগ্রহণ আজ

আন্তর্জাতিক ডেস্ক:
ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ চলছে আজ। স্থানীয় সময় আজ সোমবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। এই ধাপে ৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনের ভোটগ্রহণ হচ্ছে।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, এই ধাপে বিহার ও ঝাড়খণ্ড রাজ্যের ৩টি করে আসনে, মহারাষ্ট্রের ১৩টি আসনে, উত্তরপ্রদেশের ১৪টি আসনে, পশ্চিমবঙ্গের ৭টি আসনে এবং কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীর ও লাদাখের ১টি করে ভোটগ্রহণ হচ্ছে। এ ছাড়া, আজ একই দিনে ওডিশা রাজ্যের ৩৫টি বিধানসভা আসন ও ২১টি লোকসভা আসনেও ভোটগ্রহণ হবে।

এ ধাপে সবচেয়ে কমসংখ্যক আসনে ভোটগ্রহণ হলেও এই ধাপেই সবচেয়ে বেশি হাইপ্রোফাইল নেতারা লড়ছেন। কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের বিভিন্ন দলের প্রধানেরা এই ধাপের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর আগে ২০১৯ সালে পঞ্চম ধাপের নির্বাচনে বিজেপি ৪৯টি আসনের মধ্যে ৩২ টিতেই জিতেছিল।

আজকে ভোটে বিজেপির হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল (মুম্বাই-উত্তর), ভারতী পাওয়ার (ডিন্ডোরি), স্মৃতি ইরানি (আমেথি), রাজনাথ সিং (লক্ষ্ণৌ)। বিজেপির মিত্র দলগুলোর হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন—লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) প্রধান চিরাগ পাসওয়ান (হাজিপুর), মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধের ছেলে শ্রীকান্ত সিন্ধে (কল্যাণ)।

বিজেপি বিরোধী শিবিরের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে—কংগ্রেসের রাহুল গান্ধী লড়ছেন রায়বেরেলি থেকে। এ ছাড়া, রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালু প্রসাদ যাদবের মেয়ে রোহিণী আচার্য সরান থেকে বিজেপির সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রাজীব প্রতাপ রুডির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন, শিবসেনা (উদ্ধব ঠাকরে) নেতা এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অরবিন্দ সাওয়ান্ত মুম্বাই দক্ষিণ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। জম্মু ও কাশ্মীরের বারামোল্লায় রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ওমর আবদুল্লাহ লড়ছেন।

ধারণা করা হচ্ছে, পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি আসনে তীব্র লড়াই হবে। এসব আসনে কংগ্রেস, সিপিএম, বিজেপি ও রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের মধ্যে সরাসরি লড়াই হবে। এদিকে, উত্তরপ্রদেশের যে ১৪টি আসনে ভোটগ্রহণ হবে আজ এর আগে সেসব আসনের ১৩ টিতেই জিতেছিল বিজেপি। কেবল রায়বেরেলি থেকে জিতেছিলেন সোনিয়া গান্ধী। এবার সেই আসন থেকে লড়ছেন রাহুল গান্ধী।

প্রসঙ্গত, ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৫ মে। সেই ধাপে মোট ৫৮টি আসনে লড়বেন প্রার্থীরা। এই ধাপে কেবল জাতীয় রাজধানী দিল্লি ও হরিয়ানার লোকসভা আসনগুলোতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)