যে সমীকরণে ফাইনালে যেতে পারে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

চলমান এশিয়া কাপে প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে বাংলাদেশ দল। এখন পর্যন্ত চার ম্যাচ খেলে একটিতে জয় পেয়েছে টাইগাররা। এতে ফাইনালের সমীকরণ বেশ জটিল হয়ে গেছে সাকিবদের জন্য। অবশ্য কাগজে-কলমে এখনো টুর্নামেন্টের ফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের।

সুপার ফোরে এখনো তিন ম্যাচ বাকি রয়েছে। যেখানে বাংলাদেশ ও পাকিস্তানের একটি এবং ভারত-শ্রীলংকার দুটি ম্যাচ বাকি রয়েছে। দুটিতে বড় পরাজয়ে নেট রানরেটে টেবিলের তলানিতে সাকিবরা। তবুও সমীকরণের মারপ্যাঁচে এখনো ফাইনালে খেলার সুযোগ রয়েছে টাইগারদের সামনে। তবে তার জন্য কঠিন পথ পাড়ি দিতে হবে তাদের।

আর চার ম্যাচ পরেই এশিয়া কাপের ১৬তম আসরের পর্দা নামবে। সবগুলো ম্যাচেরই ভেন্যু বৃষ্টিপ্রবণ কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। একমাত্র বাংলাদেশ ছাড়া বাকি তিন দল সুপার ফোরে একটি করে জয় পেয়েছে। ফলে যুক্তির বিচারে বাংলাদেশের ফাইনালের সমীকরণ মেলানোটা হাস্যকর ছাড়া কিছুই নয়। তবে ক্রীড়াঙ্গনে এগুলো স্বাভাবিক বিষয়।

এমন জটিল সমীকরণ মিলিয়ে অনেকে সফলও হয়েছে। তাই বাংলাদেশের সমর্থকরাও এখনই তাদের আশা হারাতে চাইছেন না। ফাইনালে খেলতে বাংলাদেশের সমীকরণ অনেকটা প্রথম রাউন্ডের মতো, যেখানে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে টাইগাররা পা রেখেছিল সুপার ফোরে। তবে সুপার ফোরের লড়াইটা তার চেয়েও কঠিন। এজন্য বাংলাদেশ মেলাতে হবে ‘যদি-কিন্তু’র হিসাব।

সেজন্য আজকের ম্যাচে ভারতের বিপক্ষে শ্রীলংকার হয়ে গলা ফাটাতে হবে বাংলাদেশকে। আর শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষেও শ্রীলংকার হয়ে গলা ফাটাতে হবে। সেই সঙ্গে নিজেদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে বড় ব্যবধানে জয় পেলেই ফাইনাল খেলার সম্ভাবনা তৈরি হবে। ওই সময় বাংলাদেশ, পাকিস্তান ও ভারতের সমান একটি করে জয় থাকবে। এরপর দেখা হবে নেট রানরেট। তবে বৃষ্টির কারণে কোন ম্যাচ ভেস্তে গেলে শেষ হয়ে যাবে বাংলাদেশের ফাইনাল খেলার সম্ভাবনা।

গতকাল সোমবার রিজার্ভ ডেতে নির্ধারণ হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বি ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচের ভাগ্য। আগের দেখায় দু’দলের গ্রুপপর্বের ম্যাচটিতে বৃষ্টি জয়লাভ করে। সেই সম্ভাবনা এই ম্যাচেও ছিল। তবে টুর্নামেন্টের মাঝপথে এসিসির ‘ইতিহাসগড়া’ সিদ্ধান্তে রিজার্ভ ডে পায় দু’দল। এরপর দুই দলের মধ্যকার লড়াইয়ে সবচেয়ে বড় ব্যবধান ২২৮ রানে পাকিস্তানকে হারায় ভারত।

এই ম্যাচের পর এক ম্যাচ খেলা ভারত ও শ্রীলংকা যথাক্রমে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। সুপার ফোরের লড়াইয়ে একটি করে ম্যাচ খেলে +৪.৫৬০ নেট রানরেট নিয়ে টেবিলের শীর্ষে ভারত এবং +০.৪২০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ভারত। আর তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট -১.৮৯২। অন্যদিকে, বাংলাদেশের রানরেট -০.৭৪৯।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)