আসন্ন শীতে আফগানিস্তানে মারা যেতে পারে ১০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক:

চলমান আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে আফগানিস্তানে শীতকালে (ডিসেম্বর থেকে মার্চ) ১০ লাখ মানুষ মারা যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে আন্তর্জাতিক ক্রাইসিস গ্রুপ (আইসিজি)। সংস্থাটি বলছে, চলমান সংকট এবং অনাহারে আফগানিস্তানে দুই দশকের যুদ্ধের চেয়ে বেশি মৃত্যু হতে পারে। তাদের সুপারিশ, দুর্ভিক্ষ এড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে এবং নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

গত ১৫ আগস্ট তালেবানরা ক্ষমতা নেওয়ার পর আন্তর্জাতিক দাতারা সব সহায়তা স্থগিত করে। এরপর থেকে আফগানিস্তানে তীব্র খাদ্য ও মানবিক সংকট চলছে। সরকারি কর্মচারীদের বেতন নেই। মৌলিক সেবা প্রদান করা হচ্ছে না এবং আর্থিক খাত পঙ্গু হয়ে গেছে।

আইসিজির প্রতিবেদনে আফগানিস্তানের এই অবস্থার জন্য প্রধানত আন্তর্জাতিক সম্প্রদায়ই দায়ী বলে সমালোচনা করা হয়েছে। কারণ তারা বিদেশী নির্ভর একটি সরকার তৈরি করেছিল। এখন আফগানিস্তান থেকে বিদেশি সহায়তা প্রত্যাহারের পর দেশটি ধ্বংসের কিনারে দাঁড়িয়েছে।

তালেবানকেও দায়ী করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের বর্তমান ক্ষমতাসীন গোষ্ঠী আধুনিক অর্থনীতি পরিচালনা করতে পারে না। এছাড়া অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন না করতে পারা এবং মানবাধিকার লঙ্ঘন নিয়ে তালেবানের সমালোচনা করেছে সংস্থাটি।

বিশ্লেষকদের বরাতে আইসিজি বলছে, পশ্চিমারা চায় তালেবান ব্যর্থ হোক। সহিংসভাবে ক্ষমতা গ্রহণ করায় তারা সহায়তা বন্ধ করে তালেবানকে শাস্তি দিতে চায়। কিন্তু এর ফলে ভুক্তভোগী হচ্ছে আফগানিস্তানের সাধারণ মানুষ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)