গাজায় ফের ইসরায়েলের বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ফের সিরিজ বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। বৃহস্পতিবার (১৭ জুন) অবরুদ্ধ এই ভূখণ্ডটিতে বিমান হামলা চালায় দেশটি। গত মাসে হামাসের সঙ্গে ১১ দিনব্যাপী যুদ্ধের পর গাজায় এটি ইসরায়েলের দ্বিতীয় দফা বিমান হামলার ঘটনা।

ফিলিস্তিনি সূত্রগুলোর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ইসরায়েলি বিমান বাহিনীর নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলো বৃহস্পতিবার গাজা শহরের উত্তর-পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন স্থাপনায় আঘাত করে। এছাড়া ভূখণ্ডটির উত্তরে অবস্থিত বেইত লাহিয়া অঞ্চলেও হামলা চালায় ইহুদি এই দেশটি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলীয় এলাকা জাবালিয়ার পূর্বে একটি সরকারি প্রশাসনিক ভবনেও হামলা চালানো হয়। এছাড়া দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহরের পূর্বে একটি কৃষি জমিতেও ক্ষেপণাস্ত্র হামলা করে ইসরায়েল। অবশ্য এসব হামলায় হতাহতের কোনো ঘটনা ঘটেছে কি না, তা নিশ্চিতভাবে জানা যায়নি।

এদিকে বিমান হামলার পর এক বিবৃতিতে অবরুদ্ধ গাজার ক্ষমতাসীন দল হামাসের মুখপাত্র ফাউজি বারহৌম জানান, ‘ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধাদের বিভিন্ন স্থাপনায় ইহুদি দেশটির বিমান হামলা মূলত ইসরায়েলে ক্ষমতাসীন নতুন সরকারের ক্ষমতা প্রদর্শন।’

বিবৃতিতে তিনি আরও বলেন, ‘(হামলার পরও) প্রতিরোধ যোদ্ধারা ফিলিস্তিনি জনগণ এবং আমাদের পবিত্র স্থাপনাগুলো রক্ষায় অব্যাহত ভাবে কাজ করে যাবে।’

এদিকে হামাস নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল আল-আকসা টিভি জানিয়েছে, গাজা শহরের পশ্চিমে একটি ইসরায়েলি ড্রোন ভূপাতিত করেছে প্রতিরোধ যোদ্ধারা। এছাড়া ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামাস যোদ্ধারা তীব্র গোলাবর্ষণ করেছে বলেও অন্য এক প্রতিবেদনে জানানো হয়েছে।

উল্লেখ্য, ১১ দিনের যুদ্ধ শেষে গত ২১ মে ইসরাইল এবং হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়। এরপর গত মঙ্গলবার দখলদার ইসরাইলের উগ্রপন্থি ইহুদিরা পবিত্র জেরুজালেম শহরে উস্কানিমূলক পতাকা মিছিল করে। এই নিয়ে ফিলিস্তিনি ও ইহুদিদের মধ্যে টানটান উত্তেজনার সৃষ্টি হয়। এরপর গত বুধবার গাজা ভূখণ্ডে বিমান হামলা চালায় ইসরায়েলের সেনাবাহিনী।

সূত্র: আলজাজিরা

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)